খালেদার লন্ডন সফরে নির্বাচন ও সরকারবিরোধী আন্দোলনে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হবে

23

যুগবার্তা ডেস্কঃবিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার লন্ডন সফরে আগামী জাতীয় সংসদ নির্বাচন ও সরকারবিরোধী আন্দোলনে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হবে । এ সফরের সময় বিএনপি নেত্রী দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান ও ছেলে তারেক রহমানের সঙ্গে আলোচনার পর এ দুটি বিষয়ে গুরুত্বপূণ সিদ্ধান্ত নিতে পারেন বলে লন্ডন বিএনপির একাধিক সূত্র জানিয়েছে।

বিএনপির প্রভাবশালী নেতারা বলছেন, লন্ডনে থাকা দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সাথে খালেদা জিয়া রাজনৈতিক ও সাংগঠনিক নানা বিষয়ে পরামর্শ করে সিদ্ধান্ত নেবেন। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ দুটি বিষয়- সরকারবিরোধী আন্দোলন ও নির্বাচনে অংশ নেওয়া না নেওয়ার বিষয়ও রয়েছে।

গত ১৫ জুলাই লন্ডন সফরে যান বেগম খালেদা জিয়া। দলের পক্ষ থেকে সেখানে তার পায়ের ও চোখের চিকিৎসার কথা বলা হয়েছে। বেশ কিছুদিন ধরেই খালেদা জিয়ার পায়ের সমস্যা বেড়েছে। আর এর আগে তিনি লন্ডনে চোখের অপারেশন করিয়েছিলেন।

চিকিৎসার পাশাপাশি সেখানে থাকা পরিবারের অন্য সদস্যদের সঙ্গে ঈদুল আজহা উদযাপন করে খালেদা জিয়া দেশে ফিরবেন বলে জানানো হয়েছে।

বিএনপির বিভিন্ন সূত্রগুলো বলছে, আগামী জাতীয় নির্বাচনের আগে এটাই হতে পারে খালেদা জিয়ার শেষ লন্ডন সফর। তাই নির্বাচনের প্রস্তুতিসহ সার্বিক বিষয়ে এই সফরেই তারেক রহমানের সাথে আলোচনা চূড়ান্ত করতে চান বিএনপি প্রধান। এর মধ্যে রয়েছে সরকারবিরোধী আন্দোলন, জাতীয় নির্বাচন, স্থায়ী কমিটির শূন্য পদ পূরণ, জাতীয় নির্বাহী কমিটির গুরুত্বপূর্ণ কয়েকটি পদে পদায়ন ও গুরুত্বপূর্ণ জেলা কমিটি গঠন।

খোঁজ নিয়ে জানা গেছে, খালেদা জিয়া এবার লন্ডনে ৪২ দিন থাকার সিদ্ধান্ত নিয়েছেন। দেশে না ফেরা পর্যন্ত তিনি তারেক রহমানের বাসায়ই থাকবেন।