কোপায় ফাইনালে চিলি-আর্জেন্টিনা

55

যুগবার্তা ডেস্কঃ এবারও কোপা ফাইনালে গতবারের ফাইনালিস্ট চিলি ও আর্জেন্টিনা।২০১৫ সালের স্মৃতিই যেন বারবার ফিরে আসছে কোপা আমেরিকার শতবর্ষপূর্তি উপলক্ষে আয়োজিত বিশেষ সংস্করণে। গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচেই মুখোমুখি হয়েছিল গতবারের দুই ফাইনালিস্ট চিলি ও আর্জেন্টিনা। এবার গত বছরের মতো শিরোপা জয়ের অন্তিম লড়াইয়েও মাঠে নামবে এ দুই দল। বৃষ্টিবিঘ্নিত দ্বিতীয় সেমিফাইনালে কলম্বিয়াকে ২-০ গোলে হারিয়ে ফাইনালের টিকেট পেয়ে গেছে গতবারের শিরোপাজয়ী চিলি। আর প্রথম সেমিফাইনালে আর্জেন্টিনা ৪-০ গোলে হারিয়েছিল স্বাগতিক যুক্তরাষ্ট্রকে।

কলম্বিয়ার বিপক্ষে ম্যাচের শুরুতেই জয়ের কাজটা অনেকখানি এগিয়ে রেখেছিল চিলি। ১১ মিনিটের মধ্যেই এগিয়ে গিয়েছিল ২-০ গোলে। ৭ মিনিটের মাথায় ম্যাচের প্রথম গোলটি করেছিলেন চিলির মিডফিল্ডার চার্লস অ্যারানগুইজ। তিন মিনিট পরেই ব্যবধান বাড়িয়ে দেন হোসে ফুয়েনজালিদা। আলেক্সিস সানচেজের জোরালো শট ফিরে এসেছিল গোলপোস্টে লেগে। ফিরতি বলটাই জালে জড়িয়ে দেন ফুয়েনজালিদা। ২-০ ব্যবধানে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে চিলি।

প্রচণ্ড বৃষ্টির কারণে দ্বিতীয়ার্ধের খেলা শুরু হতে দেরি হয় দুই ঘণ্টারও বেশি সময়। আবার মাঠে নামার পরও শুরুতেই হোঁচট খায় কলম্বিয়া। ৫৭ মিনিটের মাথায় দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়তে হয় কলম্বিয়ার মিডফিল্ডার কার্লোস সানচেজকে। ম্যাচের বাকি সময় ১০ জনের দল নিয়ে খেলে আর ঘুরে দাঁড়াতে পারেনি কলম্বিয়া। ৭১ মিনিটের মাথায় কলম্বিয়া অবশ্য পেয়েছিল একটি গোল শোধের সুযোগ। কিন্তু সেই গোল প্রচেষ্টা দারুণভাবে রুখে দিয়েছেন চিলির গোলরক্ষক ক্লদিও ব্রাভো।

আগামী ২৭ জুন শিরোপা জয়ের অন্তিম লড়াইয়ে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও চিলি। ২০১৫ সালের ফাইনালে আর্জেন্টিনাকে টাইব্রেকারে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা জয়ের স্বাদ পেয়েছিল তারা।