কেরাণীগঞ্জে নতুন কারাগার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

78

যুগবার্তা ডেস্কঃ রাজধানীর দক্ষিণ কেরাণীগঞ্জের তেঘরিয়া ইউনিয়নের রাজেন্দ্রপুরে নবনির্মিত ঢাকা কেন্দ্রীয় কারাগার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার সকাল ১০টায় তিনি নবনির্মিত এ কারাগারের উদ্বোধন করেন।
নবনির্মিত এ কারাগারে এক সঙ্গে প্রায় ৪৫৯০ জন পুরুষ বন্দি রাখা যাবে। পুরুষ কারাগারটির পাশে নতুন একটি নারী কারাগার নির্মাণাধীন রয়েছে। সেটি নির্মাণ শেষ হলে ২৭০ নারী বন্দি থাকতে পারবেন।
কারা অধিদপ্তর সূত্র জানায়, প্রায় সোয়া ২শ’ বছরের ঐতিহ্য ভেঙে ঢাকার নাজিমউদ্দিন রোড থেকে কেরানীগঞ্জে স্থানান্তরিত করা হচ্ছে কেন্দ্রীয় কারাগারটি। একই সঙ্গে বদলে গেছে কারা স্থাপনার লাল রং।
বর্তমানে পুরান ঢাকার নাজিমউদ্দীন রোডে স্থাপিত ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে নতুন কারাগারের দূরত্ব প্রায় ১২ কিলোমিটার।
মহাপরিদর্শক (কারাগার) ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন জানান, এখনই বন্দীদের সরানো হচ্ছে না। এ মাসের আরো পরের দিকে এক কাজটি করা হবে।
এদিকে নতুন কারাগারটিতে ধারণ ক্ষমতা বাড়ানো হলেও তাতে পুরনো কারাগারের সব বন্দীদের স্থান সঙ্কুলান হবে না।
বর্তমান কারাগারে আড়াই হাজারের মতো ধারণ ক্ষমতার বিপরীতে আট হাজারের মতো বন্দীকে ঠাসাঠাসি করে রাখা হচ্ছে।
নতুন কারাগারে স্থান কিছুটা বাড়ছে কিন্তু বন্দীদের দুর্দশা দূর হবার মতো যথেষ্ট নয়। এখানেও সেই আট হাজার কয়েদীকে ঢোকানো হচ্ছে।
ইফতেখার উদ্দিন বলেন, ‘২৬৮০ জনের মধ্যে আট হাজার থাকছে। এখন ৫৪৯০ জনের একোমোডেশনের মধ্যে হয়তো আমাদের আট হাজার রাখতে হবে। তাতে করে অবস্থার অনেক অনেক বেশী উন্নতি হবে।’
১৭৮৮ সালে পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডে পুরাতন এ কারাগার স্থাপিত হয়।
পুরাতন কারাগারের জমিতে ভবিষ্যতে পার্ক, প্রশিক্ষণ কেন্দ্র, ব্যায়ামাগার ও কনভেনশন সেন্টার, জাদুঘর প্রভৃতি নির্মাণ করা হবে বলেও জানিয়েছে কারা অধিদপ্তর।