কাল কুয়েতের প্রধানমন্ত্রী ঢাকায় আসছেন

44

যুগবার্তা ডেস্কঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে তিন দিনের সরকারি সফরে আগামীকাল মঙ্গলবার ঢাকায় আসছেন কুয়েতের প্রধানমন্ত্রী শেখ জাবের আল-মুবারক আল-হামাদ আল-সাবাহ। তার এই সফরে দুই দেশের মধ্যে বিনিয়োগ, সামরিক সহযোগিতা এবং ভিসা অব্যাহতি বিষয়ে তিনটি চুক্তি হওয়ার কথা রয়েছে বলে জানিয়েছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়।
কর্মকর্তারা জানান, দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার পাঁচ দেশ সফরের অংশ হিসেবে মঙ্গলবার বিকালে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবেন কুয়েতের প্রধানমন্ত্রী।
কুয়েতের প্রথম উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রী শেখ সাবাহ খালেদ আল-হামাদ আল-সাবাহ, অর্থ ও তেল মন্ত্রী আনাস খালেদ আল-সাবাহ, শিক্ষা মন্ত্রী ড. বদর হামাদ আল-ইসা সহ বিভিন্ন মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তারা এই সফরে তার সঙ্গে থাকছেন।
সফরের দ্বিতীয় দিন বুধবার জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে শেখ জাবের আল-মুবারকের সফরের আনুষ্ঠানিকতা শুরু হবে। ধানমন্ডি ৩২ নম্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরেও যাবেন তিনি।
কুয়েতের প্রধানমন্ত্রী বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের সাথে সৌজন্য সাক্ষাত করবেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন।
বাংলাদেশের প্রধানমন্ত্রী আয়োজিত নৈশভোজেও যোগ দেবেন শেখ জাবের আল-মুবারক।
পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, দ্বিপক্ষীয় বৈঠকে কুয়েত ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, জনশক্তি ও প্রতিরক্ষা ক্ষেত্রে সহযোগিতা সম্প্রসারণসহ আঞ্চলিক এবং আন্তর্জাতিক অভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে আলোচনা হবে।
কুয়েত চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডস্ট্রিজের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদল এ সফরে দেশটির প্রধানমন্ত্রীর সঙ্গে থাকছে। তারা বাংলাদেশ শিল্প ও বণিক সমিতির সঙ্গে মত বিনিময় করবেন।
তিন দিনের সফর শেষে কুয়েতের প্রধানমন্ত্রী ৫ মে বিকেলে ঢাকা ত্যাগ করবেন বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।