কাজী জাফর আর নেই।

65

সাবেক প্রধানমন্ত্রী ও জাতীয় পার্টির একাংশের সভাপতি কাজী জাফর আহমদ আর নেই। বৃহস্পতিবার সকাল পৌনে ৭টায় তিনি রাজধানীর ইউনাইটেড হাসপাতালে তিনি মারা যান।
গত ১৩ মে খুলনা সফরের সময় বাথরুমে পা পিছলে পড়ে গিয়ে কোমরে আঘাত পান কাজী জাফর। পরে তাকে দ্রুত ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়। গত ২৬ মে তার শারীরিক অবস্থার অবনতি হওয়ায় কেবিন থেকে নিবিড় পর্যবেক্ষণ কক্ষে (আইসিইউ) স্থানান্তর করা হয়। এর আগেও গত ১৫ মে তাকে আইসিইউতে রাখা হয়। পরে দেশের বাইরেও তিনি চিকিৎসা করান।
১৯৬৯ -এর গণ অভ্যুত্থানে মওলানা ভাসানীর নেতৃত্বাধীন ন্যাশনাল আওয়ামী পার্টির সদস্য হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন বিভিন্ন আন্দোলনে শ্রমিকদের সংগঠিত করার ব্যাপারে তার ব্যাপক ভূমিকা ছিল। তিনি টঙ্গী অঞ্চলের একজন প্রভাবশালী শ্রমিক নেতা ছিলেন। মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন কাজী জাফর। স্বাধীনতা পরবর্তী সময়ে ভাসানী ন্যাপের গুরুত্বপূর্ণ নেতাদের একজন ছিলেন তিনি।
জিয়াউর রহমানের আমলে ইউনাইটেড পিপল্স পার্টি নামক রাজনৈতিক দল গঠন করেন এবং জাতীয়াতাবাদী ফ্রন্টে যোগদান করেন। পরে তিনি জাতীয় পার্টিতে যোগ দেন এবং এক পর্যায়ে প্রধানমন্ত্রী হন।
তিনি কুমিল্লা -১২ ( চৌদ্দগ্রাম) নির্বাচনী এলাকা থেকে বেশ কয়েকবার সংসদ সদস্য নির্বাচিত হন।