কমরেড আবুল বাশার ছিলেন একজন বিপ্লবী-মেনন

যুগবার্তা ডেস্কঃ কমরেড আবুল বাশার এদেশের শ্রমিকশ্রেণীর মহান নেতা ছিলেন, ছিলেন একজন বিপ্লবী। শ্রমিকশ্রেণীর জীবন-জীবিকার সংগ্রামের পাশাপাশি সমাজ বদলের একজন অনুসরণীয় যোদ্ধা ছিলেন। জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত তিনি শ্রমিকশ্রেণীর জীবনাদর্শে অবিচল ছিল। কমরেড আবুল বাশারের জীবনাদর্শ থেকে এ প্রজন্মের বিপ্লবী কর্মীদের অনেক কিছু শিক্ষণীয় রয়েছে। আমি তার বিপ্লবী স্মৃতির প্রতি লাল সালাম জানাই।
আজ ৭ নভেম্বর প্রখ্যাত শ্রমিক নেতা ও ওয়ার্কার্স পার্টির সাবেক সভাপতি কমরেড আবুল বাশারে ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ঢাকা মহানগর আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে পার্টির সভাপতি কমরেড রাশেদ খান মেনন এ কথা বলেন। শহীদ আসাদ মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন ঢাকা মহানগর সভাপতি কমরেড আবুল হোসাইন। আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন পার্টির পলিটব্যুরো সদস্য শ্রমিক নেতা কমরেড কামরূল আহসান, কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড শরিফ শমসির, ঢাকা মহানগর নেতা কমরেড কিশোর রায়, কমরেড আলী শিকদার, কমরেড শাহান ফেরদৌসি লাকী, কমরেড জাহাঙ্গীর আলম ফজলু প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে কমরেড মেনন আরো বলেন, কমরেড আবুল বাশার পঞ্চাশ দশক থেকে শুরু করে জীবনের শেষ মূহর্ত পর্যন্ত শ্রমিক আন্দোলনে আপোষহীনভাবে নেতৃত্ব দিয়েছেন। তিনি পাকিস্তান আমলে আইয়ুবের সামরিক শাসনের বিরুদ্ধে এদেশের শ্রমিকশ্রেণীর বীরত্বপূর্ণ সংগ্রামে নেতৃত্ব দিয়েছেন এবং পূর্ব বাংলার স্বাধীকার আন্দোলন সংঘটিত করেছেন। একই সময়ে তিনি জনগণতান্ত্রিক পূর্ব বাংলার দাবীতে শ্রমিকদেরকে সংগঠিত করেছে। তিনি শ্লোগান তুলেছেন, ‘শ্রমিক-কৃষক অস্রধর পূর্ব বাংলা স্বাধীন কর’। পরবর্তীতে মওলানা ভাসানীর নেতৃত্বে ঘেরাও আন্দোলনে সাহসী ভূমিকা পালন করেছে। ১৯৭১ সালে তিনি স্বাধীনতা সংগ্রামে অংশ নিয়ে পাকিস্তানী সেনাদের বিরুদ্ধে যুদ্ধ করেছেন। স্বাধীনতার পরবর্তী তিনি জিয়া-এরশাদ এর সামরিক শাসনের বিরুদ্ধে শ্রমিক আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন। তিনি আশির দশকের উদার অর্থনীতিবাদের বিরুদ্ধে শ্রমিক অধিকার রক্ষায় দুর্বার আন্দোলন করেছেন যা আজও ইতিহাস হয়ে রয়েছে। তিনি সকল ধরনের শোষণ বঞ্চনা ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে লড়াই করেছেন। আজকের দিনে কমরেড আবুল বাশার মত একজন নেতার খুবই দরকার। আমি আশা করবো নতুন প্রজন্মের বিপ্লবী বন্ধুরা কমরেড আবুল বাশারের জীবন থেকে শিক্ষা নিয়ে আবুল বাশারের অসমাপ্ত কাজ সমাপ্ত করবেন।