কবিকুঞ্জ পদক ২০১৬ পাচ্ছেন কবি মাকিদ হায়দার

রাজশাহী অফিসঃ প্রতি বছরের মতো এবারও ‘কবিকুঞ্জ পদক ২০১৬’ ঘোষণা করেছে কবি ও লেখকদের সংগঠন কবিকুঞ্জ। রোববার (১৬ অক্টোবর) দুপুরে পদকপ্রাপ্তের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়।

পদকপ্রাপ্তের নাম ঘোষণা করেন কবিকুঞ্জের সভাপতি রুহুল আমিন প্রামাণিক ও সাধারণ সম্পাদক আরিফুল হক কুমার। আগামী ২১ ও ২২ অক্টোবর রাজশাহীতে দুদিনব্যাপী কবিকুঞ্জ আয়োজিত জীবনানন্দ কবিতামেলায় এ পদক প্রদান করা হবে।

এবারে বাংলা কবিতায় অনন্য অবদানের স্বীকৃতি স্বরূপ কবি মাকিদ হায়দারকে কবিকুঞ্জ পদক প্রদান করা হবে। আগামী ২২ অক্টোবর কবিতামেলার সমাপনী অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে তাঁর হাতে পদক, সম্মাননাপত্র ও অর্থমূল্য (২৫০০০/পঁচিশ হাজার টাকা) প্রদান করা হবে। রোববার কবিকুঞ্জের যুগ্মসাধারণ সম্পাদক শামীম হোসেন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

কবি মাকিদ হায়দার পাবনার দোহারপাড়ায় ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন। তার প্রকাশিত কাব্যগ্রস্থ : রোদে ভিজে বাড়ি ফেরা (১৯৭৬), আপন আঁধারে একদিন (১৯৮৪), ও পার্থ প্রতিম (২০০৭), কফিনের লোকটি (২০১১), যে আমাকে দুঃখ দিলো (২০১২), প্রিয় রোকানালী (২০১৩), মুমুর সাথে সারা দুপুর (২০১৪)। এছাড়াও তার ১টি গল্পগ্রন্থ ও ১টি প্রবন্ধের বই প্রকাশিত হয়েছে।