Home জাতীয় ‘ঐহিক মৈত্রী সম্মাননা’ পেলেন কবি শামীম রেজা

‘ঐহিক মৈত্রী সম্মাননা’ পেলেন কবি শামীম রেজা

57

বোরহান উদ্দীন: বাংলা ভাষা ও সাহিত্যে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ভারতের পশ্চিমবঙ্গের সাহিত্য পত্রিকা ‘ঐহিক’-এর পক্ষ থেকে ‘ঐহিক মৈত্রী সম্মাননা-২০২৪’-এ ভূষিত হয়েছেন বাংলাদেশের কবি শামীম রেজা। গত ২৯ শে জানুয়ারি রোজ সোমবার কলকাতা বইমেলার প্রেস কর্ণারে সন্ধ্যা ৭ টায়এই সম্মাননা দেওয়া হয়। এসময় ঐহিক পত্রিকার সম্পাদক তমাল রায়সহ অনেকে উপস্থিত ছিলেন।

সম্মাননা পাওয়ার পর অনুভূতি ব্যক্ত করে তিনি বলেন, যে কোনো আন্তরিক সম্মাননাই আনন্দের।তা যদি হয় ঐতিহ্যবাহী কোনো লিটলম্যাগাজিনের পক্ষ থেকে তবে তো আরো সম্মানের ।কবিগন আসলে জগত সংসারে একটু ভালোবাসা পাবার আশায় নিজেকে সমার্পন করেন লেখালেখিতে। সেই ভালোবাসা পেলে সম্মানিত হলে বেঁচে থাকার রসদ মিলে।

উল্লেখ্য, কবি শামীম রেজার জন্ম জন্ম ০৮ মার্চ ১৯৭১ সালে মামা বাড়িতে। জয়খালী গ্রাম, কাঠালিয়া, ঝালকাঠী জেলায় । পিতৃনিবাস সাউদপুর, রাজাপুর, ঝালকাঠী। শিক্ষাজীবনের শুরু সাউদপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে। রাজাপুর পাইলট উচ্চ বিদ্যালয়ে মাধ্যমিক ও বিম কলেজে উচ্চ মাধ্যমিকে পড়াশুনা শেষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্য বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর পাস করেন। দীর্ঘদিন আজকের কাগজ-এর সাহিত্য সাময়িকী ‘সুবর্ণরেখা’ ও ফিচার সম্পাদক হিসাবে দায়িত্ব পালন এবং কাগজ প্রকাশনের সঙ্গে যুক্ত থেকে বর্তমানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু তূলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের অধ্যাপক হিসাবে কর্মরত আছেন। তিনি কবিতার পাশাপাশি প্রবন্ধ, ছোটগল্প, উপন্যাস ও মঞ্চ নাটক লিখেছেন। তাঁর প্রথম কাব্যগ্রন্থ পাথরচিত্রে নদীকথা (২০০১), দ্বিতীয় কাব্যগ্রন্থ নালন্দা দূরবিশ্বের মেয়ে (২০০৪), যখন রাত্তির নাইমা আসে সুবর্ণনগরে (২০০৬) লোক-নালন্দা প্রকাশনা বাংলাদেশ এবং কৃত্তিবাস প্রকাশনা কলকাতা থেকে পুনর্মুদন (২০০৭) ও ব্রহমাণ্ডের ইসকুল (২০০৯) প্রকাশিত হয়। এছাড়া উপন্যাস ভারতবর্ষ প্রকাশিতব্য। শিবনারায়ণ রায়ের সঙ্গে যৌথ সম্পাদনা আফ্রিকার সাহিত্য সংগ্রহ-এক ও দুই। শামীম রেজা শ্রেষ্ঠ কবিতা তাঁর সর্বশেষ কাব্যগ্রন্থ।