এ কেমন নির্বাচন কমিশন, লড়েও না, চড়েও না: সুরঞ্জিত

60

যুগবার্তা ডেস্কঃ ইউপি ভোট ঘিরে সহিংসতায় প্রাণহানির প্রেক্ষাপটে নির্বাচন কমিশনের কড়া সমালোচনা করেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রভাবশালী নেতা সুরঞ্জিত সেনগুপ্ত। প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদের বিরুদ্ধে ‘ক্ষমতা প্রয়োগে নিষ্ক্রিয়তার’ অভিযোগ করে সুরঞ্জিত বলেছেন, “উনি (প্রধান নির্বাচন কমিশনার) ইচ্ছে করলে নির্বাচন বাতিলও করতে পারেন, আবার বহালও রাখতে পারেন। যে কারও চাকরি খেতে পারেন। কিন্তু এ কেমন কমিশন? লড়েও না, চড়েও না। আগায়ও না, পিছায়ও না।”
শুক্রবার ঢাকেশ্বরী মন্দিরে এক অনুষ্ঠানে সুরঞ্জিত বলেন, “ইউনিয়ন পরিষদ নির্বাচনটা হচ্ছে। এখানে ৮-১০ জন মানুষ মারা গেছে। তখন তো আর মুখ বন্ধ করে থাকতে পারি না। এই নির্বাচনে সংখ্যালঘু সম্প্রদায়কেও আত্মাহুতি দিতে হয়েছে। এদেরকে আমাদের নির্বাচন কমিশন রক্ষা করতে পারেনি।”
বৃহস্পতিবার দ্বিতীয় ধাপের ৬৩৯টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে সহিংতায় এক শিশুসহ আটজন নিহত হয়েছেন। এর আগে ২২ মার্চ প্রথম ধাপের ভোটে সহিংসতায় প্রাণ হারিয়েছিলেন ১১ জন। এর বাইরে ভোটের প্রচার ঘিরে সহিংসতায়ও বেশ কয়েকজন নিহত হয়েছেন।
এই প্রাণহানি রুখতে নির্বাচন কমিশন ভূমিকা রাখতে পারছে না বলে মনে করেন আইন, বিচার ও সংসদ বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি সুরঞ্জিত। তার মতে, বাংলাদেশের নির্বাচন কমিশন বিশ্বের ‘সবচেয়ে শক্তিধর’ নির্বাচন কমিশন।
এই অবস্থান থেকে সরে আসার আহ্বান জানিয়ে রকিবউদ্দীনের উদ্দেশে সুরঞ্জিত বলেন, “একটা কিছু ক’ গোলাপি, একটা কিছু ক’। আপনাদের তো কিছু বলতে হবে।”