এখন্ও কৃষকরাই এদেশের অর্থনীতির চালিকা শক্তি-মেনন

131

আরিফ আহমেদ মুন্নাঃ বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এবং বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি বলেছেন, এখন্ও কৃষকরাই এদেশের অর্থনীতির চালিকা শক্তি।তারা দেশকে খাদ্যে স্বয়ঃসম্পূর্ণ করেছে বলেই দেশের বৈদেশিক মুদ্রার উপর চাপ কম। এবং সেখানেই দেশের শ্রম শক্তির বড় অংশ নিয়োজিত। তাদের আর প্রবাসী শ্রমিকদের কারনেই আজ আমরা বিশ্বব্যাংকের হুকুমধারী উপেক্ষা করতে পারছি। সেই কৃষকের ফসলের মৃল্য নিশ্চিত করতে হবে।না করলে তারা কৃষি কাজে উসাহ হারিয়ে ফেলবে। কিন্তু দুর্ভাগ্য এই যে কৃষকরা অতীতের মত সংগঠিত না।তাদেরকে সংগঠিত করেই কৃষকের সম্মান আর অধিকারকে প্রতিষ্ঠিত করতে হবে।
জাতীয় কৃষক সমিতির বরিশাল জেলা সভাপতি কমরেড বজলুর রহমান মাস্টারের সভাপতিত্বে রহমতপুর মহাসড়কের মোড়ে অনুষ্ঠিত সম্মেলনের উদ্বোধন করেন কৃষক সমিতির কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সভাপতি কমরেড নূরুল হাসান। সংগঠনের উপজেলা সভাপতি অধ্যাপক গোলাম হোসেনের সঞ্চালনায় ওই কৃষক সমাবেশে এসময় অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় নেতা অধ্যাপক নজরুল হক নীলু, অধ্যাপক বিশ্বজিৎ বাড়ৈ, শান্তি দাস, ছাত্র মৈত্রীর সাবেক সভাপতি রফিকুল ইসলাম সুজন, প্যান-প্যাসিফিক সোনারগাঁও হোটেলের পরিচালক আতিকুর রহমান, শ্রমিক ফেডারেশনের বরিশাল জেলা সভাপতি জাকির হোসেন, ওয়ার্কার্স পার্টির উপজেলা সম্পাদক টি.এম শাহ্জাহান, কৃষক সমিতির বানারীপাড়া উপজেলা সভাপতি মন্টু লাল কুন্ডু, বাবুগঞ্জ ওয়ার্কার্স পার্টির নেতা শাহিন হোসেন, যুবমৈত্রী নেতা হাসানুর রহমান পান্নু, ছাত্রমৈত্রী নেতা শামিল শাহরোখ তমাল, রুবেল কাজী প্রমুখ।
সমাবেশে জনাব মেনন বলেন, কৃষকই জঙ্গিবাদের বিরোধী বড় শক্তি সেখানেই বিভ্রান্ত ছড়ানো হচ্ছে। ধর্মের মিথ্যা ব্যাখ্যায় গরীব মানুষকে উগ্র পন্থার দিকে আকৃষ্ট করা হচ্ছে। জঙ্গিবাদের বিরুদ্ধে কৃষক ও গরীব মানুষের ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান।