এক ম্যাচ নিষিদ্ধ মাশরাফি

যুগবার্তা ডেস্ক: সিরিজের তৃতীয় ওয়ানডেতে শ্রীলঙ্কার কাছে ৭০ রানে হেরে গেছে বাংলাদেশ। হারের এই হতাশার সঙ্গে টাইগার শিবিরে যোগ হলো আরেকটি দুঃসংবাদও। স্লো ওভার রেটের কারণে এক ম্যাচ নিষিদ্ধ হয়েছেন মাশরাফি বিন মর্তুজা। এজন্য আয়ারল্যান্ড সফরে প্রথম ম্যাচটি খেলতে পারবেন না বাংলাদেশ দলের সীমিত ওভারের অধিনায়ক। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে মাশরাফি নিজেই জানিয়েছেন এমন তথ্য।

শ্রীলঙ্কার সিংহলিজ স্পোর্টস ক্লাব গ্রাউন্ডে অনুষ্ঠিত তৃতীয় ওয়ানডেতে টস নামক ভাগ্য পরীক্ষায় জয় লাভ করেন মাশরাফি। টস জিতে প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নেন। আর প্রথমে ব্যাট করতে আমন্ত্রণ জানান লঙ্কানদের। দানুশকা গুনাথিলাকা ও উপুল থারাঙ্কা শুরুতে ভালোভাবেই সামলান বাংলাদেশের বোলারদের।

উদ্বোধনী জুটিতে ৭৬ রান দলের স্কোরশিটে যোগ করেন গুনাথিলাকা ও থারাঙ্গা। এরপর কুশল মেন্ডিস, থিসারা পেরেরা, আসেলা গুনারত্নেরা দায়িত্বশীল ব্যাটিং করেন। বাংলাদেশের বোলারদের নিয়ে বারবার শলাপরামর্শ করেন মাশরাফি। ম্যাচে ফিরতেই উন্মুখ ছিলেন টাইগার অধিনায়ক।

বোলিং সাজানোর ওই কাজটাতে মনোযোগ দিতে গিয়েই নির্ধারিত সময় ৫০ ওভার মাঠে গড়ায়নি। শ্রীলঙ্কার ব্যাটিংয়ের ইনিংসটা শেষ হয় বেঁধে দেয়া সময়ের কিছুক্ষণ পর। আইসিসির নিয়ম বলছে, ১২ মাসের মধ্যে অন্তত দুইবার স্লো ওভার রেটের শাস্তি পেলে এক ম্যাচের জন্য নিষেধাজ্ঞা পান ওই অধিনায়ক।

এর আগে গত বছর ইংল্যান্ডের বিপক্ষে একটি ওয়ানডেতে স্লো ওভারের কারণে জরিমানা গুনতে হয়েছিল মাশরাফিকে। তাই শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে একই অপরাধ করায় এক ম্যাচ নিষিদ্ধ হলেন বাংলাদেশ অধিনায়ক।