‘একুশে পদক’ পাচ্ছেন যারা

47

যুগবার্তা ডেস্কঃ ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, সাংবাদিকতা, গবেষণা, ভাষা ও সাহিত্য এবং শিল্পকলায় গৌরবোজ্জ্বল ও প্রশংসনীয় অবদান রাখায় ১৬ জন বিশিষ্ট ব্যক্তি এই সর্বোচ্চ বেসামরিক পুরস্কার একুশে পদকের জন্য মনোনীত হয়েছেন। ইতিমধ্যে তালিকা অনুমোদনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে উপস্থাপন করা হয়েছে।
এবারের একুশে পদকের জন্য চূড়ান্ত তালিকায় যাদের নাম রয়েছে, তারা হলেন ভাষা আন্দোলনে অবদানের জন্য চারজন- বিচারপতি কাজী এবাদুল হক, ডা. সাইদ হায়দার, সৈয়দ গোলাম কিবরিয়া (মরণোত্তর) এবং ড. জসীম উদ্দিন আহমেদ। শিল্পকলায় অবদানের জন্য পাঁচজন- টিভি ও চলচ্চিত্রে জাহানারা আহমেদ, শাস্ত্রীয় সংগীতে পন্ডিত অমরেশ রায় চৌধুরী, সংগীতে শাহীন সামাদ, নৃত্যে আমানুল হক, চিত্রকলায় কাজী আনোয়ার হোসেন (মরণোত্তর)।
মুক্তিযুদ্ধে অবদানের জন্য মফিদুল হক, সাংবাদিকতায় তোয়াব খান, গবেষণায় অধ্যাপক ডা.এ বি এম আব্দুল্লাহ ও মংছেন চীং মংছিনের নাম রয়েছে চূড়ান্ত তালিকায়। এ ছাড়া ভাষা ও সাহিত্যে আছেন তিনজন- জ্যোতিপ্রকাশ দত্ত, অধ্যাপক ড. হায়াৎ মামুদ ও হাবীবুল্লাহ সিরাজী। এতদিন একুশে পুরস্কারের জন্য ৩৫ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক, নগদ ১ লাখ টাকা ও সম্মাননাপত্র দেওয়া হয়েছে। তবে এবার নগদ টাকার অঙ্কটি বাড়িয়ে ২ লাখ করার সুপারিশ করা হয়েছে।