একনেক সভায় ৯ হাজার ৪শত ৪৩ কোটি টাকা ব্যয়ে ১০ প্রকল্পের অনুমোদন

যুগবার্তা ডেস্কঃ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক ) সভায় ৯ হাজার ৪শত ৪৩ কোটি ৬৪ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে ১০টি নতুন ও সংশোতিত প্রকল্প অনুমোদন পেয়েছে । ঢাকায় প্রধানমন্ত্রী কার্যালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এই অনুমোদন দেয়া হয় ।
সভায় একনেক সদস্যবৃন্দ,সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী ও প্রতিমন্ত্রীগণ , মন্ত্রিপরিষদ সচিব এবং মুখ্যসচিব উপস্থিত ছিলেন । সভার শুরুতে পরিকল্পনা মন্ত্রী জানান ,গত অর্থবছরের দেশের প্রবৃদ্ধি ৭ দশমিক ১১ ভাগ অর্জিত হয়েছে । এর আগে জিডিপি ৭.০৫ ভাগ প্রাক্কলন করা হয়েছিল ।
পরিকল্পনা মন্ত্রী জনাব আ হ ম মুস্তফা কামাল সভা শেষে সাংবাদিকদের একনেক সভার বিস্তারিত উল্লেখ করে বলেন,মাত্র কয়েক বছর আগেও বিশ^ অর্থনৈতিক সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৬৮ তম । প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের অবস্থান আজ ৪৩ তম । ক্রয় ক্ষমতার সক্ষমতার দিক থেকে ৩৩তম । দেশের অর্থনীতিকে আরও গতিশীল করতে দারীদ্র্যসীমার নীচে বসবাসকারী জনগোষ্ঠীকে অর্থনীতির মূল¯্রােতধারায় সম্পৃক্ত করার প্রয়োজনীয়তার বিষয়টির ওপর প্রধানমন্ত্রী বিশেষ গুরুত্বারোপ করেছেন । দেশের প্রবৃদ্ধি অর্জনের সফলতার জন্য নীতি সকল শ্রেণি -পেশার মানুষসহ সংশ্লিষ্ট সকলকে প্রধানমন্ত্রী ধন্যবাদ জানিয়েছেন ।
একনেক সভায় অনুমোদিত প্রকল্পসমূহ হচ্ছে-মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শক্তিশালীকরণ” প্রকল্প। এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ৩৪৫.৭৭ কোটি টাকা। এর পুরোটাই জিওবি।বিএএফএ বঙ্গবন্ধু কমপ্লেক্স নির্মাণ, যশোর-১ম সংশোধিত” প্রকল্প ।এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ২৭১.১৫ কোটি টাকা। এর পুরোটাই জিওবি। ঢাকা সিএমএইচ এ ক্যান্সার সেন্টার নির্মাণ” প্রকল্প।এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ৯৮.০৬ কোটি টাকা। এর পুরোটাই জিওবি। গোবিন্দগঞ্জ-ছাতক-দোয়ারা বাজার সড়কের ছাতকে সুরমা নদীর উপর সেতুর অবশিষ্ট কাজ সমাপ্তকরণ প্রকল্প।এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ১১২.৯৯ কোটি টাকা। এর পুরোটাই জিওবি। “জামালপুর পল্লী উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ” প্রকল্প।এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ১২৪.৫০ কোটি টাকা। এর পুরোটাই জিওবি। দেশের ৩টি উপকূলীয় জেলার ৪টি স্থানে আনুষঙ্গিক সুবিধাদিসহ মৎস্য অবতরণ কেন্দ্র স্থাপন (১ম সংশোধিত” প্রকল্প।এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ৫৯.৭০ কোটি টাকা। এর পুরোটাই জিওবি।
আড়িয়াল খাঁ নদীর ভাঙন হতে হাজী শরীয়তউল্লাহ সেতু সংলগ্ন ঢাকা-মাওয়া-ভাংগা-খুলনা জাতীয় মহাসড়ক রক্ষা” প্রকল্প।প্রকল্পটিরপ্রাক্কলিত
ব্যয় ৫৪.৫৯ কোটি টাকা। এর পুরোটাই জিওবি। রাজৈর-কোটালীপাড়া বন্যা নিয়ন্ত্রণ, নিস্কাশন ও সেচ” প্রকল্প।এপ্রকল্পটির প্রাক্কলিত ব্যয়৯৫.৪২ কোটি টাকা। এর পুরোটাই জিওবি। একটি বাড়ি একটি খামার-৩য় সংশোধিত” প্রকল্প।এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ৮০১০.২৭ কোটি টাকা। এর পুরোটাই জিওবি।