একনেক সভায় ৭ হাজার কোটি টাকা ব্যয়ে ৬ প্রকল্পের অনুমোদন

41

যুগবার্তা ডেস্কঃ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক ) চলতি অর্থবছরের ৩১তম সভায় ৩ হাজার ১ শত ৮২ কোটি ৩০ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে ঢাকা পানি সরবরাহ নেটওয়ার্ক উন্নয়ন প্রকল্পসহ মোট ৬টি (নতুন ও সংশোধিত ) প্রকল্প অনুমোদন পেয়েছে । অনুমোদিত এসব প্রকল্পের মোট প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৬হাজার ৯শত ৫০ কোটি ২৩ লাখ টাকা। এর মধ্যে জিওবি ৪ হাজার ১শত ৪৬ কোটি ৯৪ লাখ টাকা , সংস্থার নিজস্ব তহবিল ১শত ৪১ কোটি ৫৯ লাখ টাকা এবং প্রকল্প সাহায্য ২ হাজার ৬শত ৬১কোটি ৭০ লাখ টাকা ।
মঙ্গলবার ঢাকায় এনএসি সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এই অনুমোদন দেয়া হয় । সভায় একনেক সদস্যবৃন্দ,,সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী ও প্রতিমন্ত্রীগণ ,মন্ত্রিপরিষদ সচিব এবং মুখ্যসচিব উপস্থিত ছিলেন ।
পরিকল্পনা মন্ত্রী জনাব আ হ ম মুস্তফা কামাল সভা শেষে সাংবাদিকদের একনেক সভার বিস্তারিত উল্লেখ করে বলেন, ঢাকা পানি সরবরাহ নেটওয়ার্ক উন্নয়ন প্রকল্পটি বাস্তবায়িত হলে ঢাকা শহরের নিরাপদ পানি সরবরাহ নিশ্চিত করা সম্ভব হবে । পানি ব্যবহারের অপচয় রোধে পর্যায়ক্রমে প্রি-পেইড মিটার ব্যবস্থা চালু করা হবে । তিনি বলেন , রাজধানীতে বিদ্যমান ওভারহেড বিদ্যুৎ সঞ্চালন লাইন আন্ডার গ্রাউন্ডে নিতে পারলে বিদ্যুৎ ব্যবস্থাপণার দক্ষতায় নতুন মাত্রা পাবে । মাননীয় প্রধানমন্ত্রী এব্যাপারে মাটির তলদেশ দিয়ে বিদ্যুৎ সঞ্চালন লাইন কত গভীরে এবং কোন এলাকা দিয়ে প্রবাহিত করা হবে তার যথাযথ মানচিত্র প্রণয়ন ও সংরক্ষণের নির্দেশনা দিয়েছেন বলে মন্ত্রী জানান । পরিকল্পনা মন্ত্রী জানান , বিশে^ বাংলাদেশের অগ্রগতি একটি রোল মডেল । আয়তনের তুলনায় বিশাল জনসংখ্যার এ দেশটিটির উন্নয়নের চমক সম্পর্কে জানাতে বিশে^র অনেকেরই আগ্রহ সৃষ্টি হয়েছে । আমাদের অন্যতম চমকটি হচ্ছে খাদ্যে স্বয়ম্ভরতা অর্জন তথা কৃষিতে সরকারের প্রয়োজনীয় সহযোগিতার কারনে কৃষি ক্ষেত্রে অভাবনীয় অগ্রগতি হয়েছে । মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে দেশে কৃষি গবেষণাসহ কৃষিক্ষেত্রে সময়োপযোগী কর্মসুচি প্রনয়ণ ও বাস্তবায়নের ফলে কৃষিক্ষেত্রে সফলতা এসেছে । প্রধানমন্ত্রী ধান গবেষণা ইনস্টিটিউটের ভৌত সুবিধাদি ও গবেষণা কার্যক্রম বৃদ্ধির পাশাপাশি বিদেশীদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণের সুবিধাদি বৃদ্ধির কার্যক্রম গ্রহণের জন্য নির্দেশ দিয়েছেন । মাননীয় প্রধানমন্ত্রী কৃষি এবং আইটি খাতে গবেষণ বাড়ানোর প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে জানান গবেষণার ফলে আজ আমরা ১২ মাস সীম ও টমেটোসহ বিভিন্ন সবজি খেতে পারছি। পরিকল্পনা মন্ত্রী বলেন , অটিজম বিষয়ে সচেতনতার ওপর প্রধানমন্ত্রী গুরুত্বারোপ করেছেন । প্রধানমন্ত্রী অটিজম বিষয়ে অভিভাবকদের শিক্ষিত করার তাগিদ দিয়েছেন । অভিভাবকরা প্রশিক্ষিত হলে অটিজম চিকিৎসার অগ্রগতি হবে বলে প্রধানমন্ত্রী দৃঢ় আশাবাদ ব্যক্ত করেছেন ।
পরিকল্পনা মন্ত্রী জানান একনেক সভায় ২ হাজার ৩ শত ৮৮ কোটি ২৭ লাখ টাকা ব্যয়ে বাংলাদেশের ৬৪ টি জেলা সদরে চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নির্মাণ প্রকল্প , ৫শত ৬৮ কোটি ৮০ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে ডেসকো এলাকায় বিদ্যমান ৩৩ কেভি ওভারহেড লাইনকে আন্ডারগ্রাউন্ড ক্যাবলে রুপান্তর , ক্ষমতা বর্ধন এবং স্থাপন প্রকল্প , ২শত ৫১ কোটি ৩৬ লাখ টাকা ব্যয়ে ডেসকো‘র উত্তরা ও বসুন্ধরা ১৩২/৩৩/১১ কেভি গ্রীড উপকেন্দ্রের ক্ষমতা বর্ধন ও পুনর্বাসন প্রকল্প , ৩ শত ৫০ কোটি ৬ লাখ টাকা ব্যয়ে ন্যাশনাল একাডেমি ফর অটিজম এন্ড নিউরো ডেভেলপমেন্টাল ডিজএ্যাভেলিটিজ প্রকল্প এবং ২ শত ৯ কোটি ৪৪ লাখ টাকা ব্যয়ে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের ভৌত সুবিধাদি কার্যক্রম বৃদ্ধিকরণ প্রকল্পসহ ৬ টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে ।