একনেক সভায় ২ হাজার ৪শত কোটি টাকা ব্যয়ে ৫ প্রকল্পের অনুমোদন

97

যুগবার্তা ডেস্কঃজাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক ) চলতি অর্থবছরের ৩৪তম সভায় ২ হাজার ৪শত ৫৪ কোটি ৬৮ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে ওয়েস্ট জোন এলাকায় বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার সম্প্রসারণ ও আপগ্রেডেশন প্রকল্প , নর্থবেঙ্গল চিনিকলে কো-জেনারেশন পদ্ধতিতে বিদ্যুৎ উৎপাদন ও সুগার রিফাইনারী স্থাপন প্রকল্প এবং থ্রিজি প্রযুক্তি চালুকরণ ও ২.৫ জি নেটওয়ার্ক সম্প্রসারণ প্রকল্পসহ ৫টি নতুন ও সংশোধিত প্রকল্প অনুমোদন পেয়েছে ।
আজ ঢাকায় এনইসি সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এই অনুমোদন দেয়া হয় । সভায় একনেক সদস্যবৃন্দ,সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী ও প্রতিমন্ত্রীগণ , মন্ত্রিপরিষদ সচিব এবং মুখ্যসচিব উপস্থিত ছিলেন ।

পরিকল্পনা মন্ত্রী জনাব আ হ ম মুস্তফা কামাল সভা শেষে সাংবাদিকদের একনেক সভার বিস্তারিত উল্লেখ করে বলেন, ২০১৮ সালে পদ্মা সেতু নির্মান শেষ হওয়ার পর দেশের দক্ষিণ- পশ্চিমাঞ্চলে বিদ্যুতের বর্ধিত চাহিদা মিটাতে ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিভিউশন কোম্পানীর অধীন এক হাজার ২শত ৫০ কোটি ৮৫ লাখ টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়িত হবে । প্রকল্প বাস্তবায়ন সময় কমিয়ে আড়াই থেকে তিন বছরের মধ্যে করার জন্য প্রধানমন্ত্রী সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন । এই প্রকল্পের আওতায় ৬৩টি উপকেন্দ্র নির্মাণ , আধুনিকায়ন ও নবায়ন , ৪৪৯.২৫ কি:মি: নতুন বিতরণ লাইন ও ৬০৫ কি:মি : বিদ্যুৎ বিতরণ লাইন নবায়ন করা হবে । পরিককল্পনা মন্ত্রী বলেন, ১৯৩৩ সালে প্রতিষ্ঠিত নর্থবেঙ্গল চিনিকলে, কো-জেনারেশন পদ্ধতিতে বিদ্যুৎ উৎপাদন ও সুগার রিফাইনারী দেশের চিনি শিল্পের বিকাশে গুরুত্বপূর্ন ভুমিকা রাখবে । প্রকল্প বাস্তবায়নে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৭৩ কোটি ৪৭ লাখ টাকা । পরিকল্পনা মন্ত্রী জানান , দেশের হাওড়-অঞ্চলের জলাধারের স্বাভাবিক প্রবাহ রক্ষা করে হাওড়বাসীর উন্নত সড়ক-যোগাযোগ নিশ্চিত করতে এলিভেটেড রোড নির্মাণে পদক্ষেপ গ্রহণে সংশ্লিষ্টদেরকে প্রধানমন্ত্রী অনুশাসন দিয়েছেন বলে পরিকল্পনা মন্ত্রী জানান ।
।অনুমোদিত অন্যান্য প্রকল্পসমূহ হচ্ছেছ ১১৬কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে বানিয়াচং-আজমিরীগঞ্জ সড়ক নির্মণ প্রকল্প এবং ৬০ কোটি ৪৮লাখ টাকা ব্যয়ে টেকনাফ-রামু -গ্যারিসন-মরিচ্যা-পালং সংযোগ সড়ক নির্মাণ প্রকল্প ।