একনকে সভায় ২ হাজার কোটি টাকার ৬ প্রকল্পের অনুমোদন লাভ

যুগবার্তা ডেস্কঃ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভায় প্রান্তিক এবং ক্ষুদ্র কৃষকদের শস্য সংগ্রহ পরবর্তী সহযোগিতার মাধ্যমে দারিদ্র দূরীকরণ প্রকল্প ,ফেনী জেলার সোনাগাজীতে ১০০ মে.ও. সৌর ও ১০০ মে.ও. বায়ুচালিত বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের লক্ষ্যে ভূমি অধিগ্রহণ প্রকল্প এবং “ভোমরা স্থলবন্দর সংযোগসহ সাতক্ষীরা শহর বাইপাস সড়ক নির্মাণসহ ১ হাজার ৮১৭ কোটি ২৮ লক্ষ টাকা ব্যয়ে ৬টি (নতুন ও সংশোধিত)) প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে । এর মধ্যে জিওবি ১ হাজার ৮০২ কোটি ৬৮ লক্ষ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল ১৪ কোটি ৬০ লক্ষ টাকা।

আজ ঢাকায় শেরে বাংলানগরে এনইসি মিলনায়তনে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ার পার্সন শেখ হাসিনা এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ অনুমোদন দেয়া হয় ।একনেক সদস্যবৃন্দ,মুখ্য সচিব, মন্ত্রিপরিষদ সচিব, অর্থ সচিব এবং সংশ্লিষ্ট মন্ত্রী ,প্রতিমন্ত্রী এবং সচিববৃন্দ, পরিকল্পনা সচিব এবং পরিকল্পনা কমিশনের সদস্যগণ বৈঠকে উপস্থিত ছিলেন ।
সভাশেষে পরিকল্পনা মন্ত্রী জনাব আ হ ম মুস্তফা কামাল প্রেস ব্রিফ্রিংয়ে বলেন, ,গ্রামের অর্থনীতি চাঙ্গা থাকলে দেশের অর্থনীতি ভাল থাকবে । গ্রামীন অবকাঠামো উন্নয়নের কারনে দেশে আজ উৎপাদিত ফসলের চাহিদা ও সরবরাহের মধ্যে অসামঞ্জস্য দূর হয়েছে । প্রান্তিক কৃষকের জন্য সুযোগ সৃষ্টির লক্ষ্যে সহজ শর্তের ঋণ দেয়া হবে । এ লক্ষ্যে ৭৪ কোটি ২৬ লক্ষ টাকা ব্যয়ে প্রান্তিক এবং ক্ষুদ্র কৃষকদের শস্য সংগ্রহ পরবর্তী সহযোগিতার মাধ্যমে দারিদ্র দূরীকরণ শীর্ষক একটি পাইলট প্রকল্প গ্রহণ করা হয়েছে । তিনি বলেন , প্রধানমন্ত্রী দেশের প্রান্তিক কৃষকদের জন্য অধিকতর পদক্ষেপ গ্রহণের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে বলেছেন ,দেশের সাধারণ মানুষের জীবনমান অধিকতর উন্নয়নের বিষয়টি আরও বেশী করে সংশ্লিষ্ট সবাই ভাবতে হবে । পরিকল্পনা মন্ত্রী জানান , বন্যাকবলিত এলাকায় পানি সরে যাওয়ার পর ভাঙ্গন রোধে পর্যাপ্ত প্রয়োজনীয ব্যবস্থা গ্রহণের জন্য প্রধানমন্ত্রী সংশ্লিষ্টদের অনুশাসন দিয়েছেন ।

আজকের সভায় অনুমোদিত প্রকল্প গুলো হচেছ ছয় শত ২৫ কোটি টাকা ব্যয়ে ফরিদপুর জেলার গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প ,৭৪কোটি ২৬ লক্ষ টাকা ব্যয়ে প্রান্তিক এবং ক্ষুদ্র কৃষকদের শস্য সংগ্রহ পরবর্তী সহযোগিতার মাধ্যমে দারিদ্র দূরীকরণ প্রকল্প,২৮০কোটি ৩০ লক্ষ টাকা ব্যয়ে চট্টগ্রাম জেলার উপকূলীয় এলাকার পোল্ডার নং-৬২ (পতেঙ্গা), পোল্ডার নং- ৬৩/১এ (আনোয়ারা), পোল্ডার নং-৬৩/১বি (আনোয়ারা এবং পটিয়া) পুনর্বাসন প্রকল্প , ১৭৬ কোটি ৬০ লক্ষ টাকা ব্যয়ে ভোমরা স্থলবন্দর সংযোগসহ সাতক্ষীরা শহর বাইপাস সড়ক নির্মাণ” প্রকল্প , ১০২ কোটি ৯২ লক্ষ টাকা ব্যয়ে ফেনী জেলার সোনাগাজীতে ১০০ মে.ও. সৌর ও ১০০ মে.ও. বায়ুচালিত বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের লক্ষ্যে ভূমি অধিগ্রহণ প্রকল্প এবং৫৫৮কোটি ২০ লক্ষ টাকা ব্যয়ে ঢাকা নারায়ণগঞ্জ-ডেমরা (ডিএনডি) এলাকার নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন (২য় পর্যায়)”প্রকল্প ।

অনুষ্ঠানে পরিকল্পনা সচিব তারিক উল ইসলাম , পরিকল্পনা কমিশনের সদস্য ড. শামসুল আলম ,খুরশেদ আলম চৌধুরী , জুয়েনা আজিজ , আব্দূল মান্নান এবং এ এন সামসুদ্দিন আজাদ চৌধুরী উপস্থিত।