উৎসবের রঙ লেগেছে পূজা মন্ডপে

বরিশাল অফিসঃ
দেবী দূর্গার আবাহন হয়ে গেছে। বেঁজে উঠেছে ঢাক। সনাতন ধর্মালম্বীদের প্রধান উৎসব শারদীয় দূর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু এখন সময়ের অপেক্ষা। মন্ডপে মন্ডপে চলছে শেষ মুহুর্তের প্রস্তুতি।
সূত্রমতে, বরিশাল নগরীতে ৩৫টি সহ জেলার দশ উপজেলার এবার ৫৩৭টি পূজা মন্ডপে পূজার আয়োজন চলছে। এরমধ্যে বিভাগের সবচেয়ে বেশি পূজা মন্ডপ হচ্ছে আগৈলঝাড়া উপজেলায়। গত বছর ওই উপজেলায় ১৪২টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হলেও এবছর দুইটি মন্ডপ বৃদ্ধি পেয়ে ১৪৪টি মন্ডপে দুর্গা পূজার শেষ সময়ের প্রস্তুতি চলছে। এছাড়া তৎকালীন ভারতীয় উপ-মহাদেশের মধ্যে সর্ববৃহত দুর্গা মন্দির গৌরনদীর আশোকাঠী এলাকার জমিদার প্রয়াত মোহন লাল সাহার বাড়ির সেই মন্দিরেও মহাধুমধামের সাথে পূজার শেষ আয়োজন চলছে।
নগরীর অধিকাংশ মন্ডপ ঘুরে দেখা গেছে, প্রতিমা গড়ার মূল কাজ শেষ হয়েছে। শেষপর্যায়ে প্রতিমার গায়ে চলছে রঙ তুলির আঁচড় আর সাজসজ্জার কাজ। ভক্তরা আগেভাগেই আসছেন প্রস্তুতি দেখতে। বিগত বছরের তুলনায় এ বছর দূর্গাৎসবে ব্যয় বৃদ্ধি পাওয়ায় হিমশিম খেতে হচ্ছে আয়োজকদের। তারপরেও থেমে নেই কোন আয়োজন। জেলা প্রশাসক ড. গাজী মোঃ সাইফুজ্জামান বলেন, ‘দূর্গোৎসবের দুইটি দিক রয়েছে। একটি পূজা আর অন্যটি উৎসব। হিন্দু ধর্মের লোকজন ধর্মীয়ভাবে পূজা করে থাকেন। আর আমরা হিন্দু-মুসলমান সবাই মিলে উৎসব পালন করে থাকি। এরমাধ্যমে বাঙালির মহামিলনের সৃষ্টি হয়।’ তিনি আরও বলেন, উৎসবের একটি সামাজিক গুরুত্ব রয়েছে। সেই গুরুত্বের কথা বিবেচনা করে যেকোন ধরনের অনাকাঙ্খিত পরিস্থিতি এড়াতে পুরো জেলাজুড়ে ব্যাপক নিরাপত্তা জোরদার করা হয়েছে।
জেলা পুলিশ সুপার এসএম আকতারুজ্জামান বলেন, জেলার প্রতিটি মন্দিরে ইতোমধ্যে কঠোর নিরাপত্তা ব্যবস্থা জোড়দার করা হয়েছে। প্রতিটি পূজা মন্ডপে পুলিশ এবং আনসার সদস্যদের স্থায়ী মোতায়েনের পাশাপাশি র‌্যাব সদস্যদের টহলের ব্যবস্থা করা হয়। এছাড়াও সাদাপোষাকের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গোয়েন্দা সংস্থার সদস্যরা সার্বক্ষণিক পূজা মন্ডপগুলোতে নজরদারি বৃদ্ধি করেছেন। সবমিলিয়ে প্রশাসনের পক্ষ থেকে আইন শৃঙ্খলা রক্ষায় সবধরনের সহায়তার আশ্বাস পেয়ে ইতোমধ্যে পুরো জেলাজুড়ে উৎসবের আমেজ ছড়িয়ে পরেছে। জেলা পূজা উদ্যাপন পরিষদের সভাপতি রাখাল চন্দ্র দে জানান, আগামী ৭ অক্টোবর ষষ্ঠী পূজার মধ্যদিয়ে দূর্গোৎসব শুরু হয়ে ১১ অক্টোবর প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে ৫ দিনব্যাপী শারদীয় দুর্গা পূজার সমাপ্তি ঘটবে।