উন্নয়ন ও ন্যায়বিচারই আনতে পারে শান্তি নিরাপত্তা-পরিকল্পনা মন্ত্রী

যুগবার্তা ডেস্কঃ পরিকল্পনা মন্ত্রী জনাব আ হ ম মুস্তফা কামাল বলেছেন , মুসলিম উমাহ সন্ত্রাস ও জঙ্গিবাদসহ নানাবিধ সমস্যায় আজ জর্জরিত । উন্নয়ন, অগ্রগতি এবং ন্যায় বিচার নিশ্চিত করার মাধ্যমেই কেবল সমাজ ও রাষ্ট্র্রে শান্তি ও নিরাপত্তা নিশ্চিত হতে পারে । সন্ত্রাস ও জঙ্গিবাদসহ বিদ্যমান বৈশ্বিক সংকট মোকাবেলায় বিশ্ববাসী বিশেষ করে মুসলিম বিশ্বের নেতৃবৃন্দকে ঐক্যবদ্ধভাবে কাজ করার জন্য মন্ত্রী উদাত্ত আহবান জানান ।

মন্ত্রী আজ ইন্দোনেশিয়ার জাকার্তায় ওয়ার্ল্ড ইসলামিক ইকোনোমিক ফোরাম (ডব্লিউআইইএফ ) এর ১২তম ফোরামের উদ্বোধন অনুষ্ঠানে এ আহ্বান জানান । উদ্বোধন অনুষ্ঠানে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট , মালয়েশিয়ার প্রধানমন্ত্রী , শ্রীলংকার প্রেসিডেন্ট এবং ইসলামিক উন্নয়ন ব্যাংক ও ডব্লিউআইইএফ এর চেয়ারম্যানসহ বিশ্বের বেশ কয়েকজন সরকার ও রাষ্ট্র প্রধান বক্তৃতা করেন ।

জনাব আ হ ম মুস্তফা কামাল বলেন , ইসলাম শান্তির ধর্ম । যারা ইসলামের নাম ব্যবহার করে সন্ত্রাস করছে তারা মুসলিম উম্মাহর ভাবমূর্তি এবং মহান ধর্ম ইসলামকে খাটো করার অশুভ উদ্দেশ্য নিয়ে কাজ করছে । কোন দেশ ও রাষ্ট্রের একার পক্ষে এ কঠিন সমস্যা থেকে উত্তরণ সম্ভব নয় , বিশ্বের সকল মুসলিম দেশকে ঐক্যবদ্ধ হয়ে এ সংকট মোকাবেলায় কাজ করতে হবে ।
পরিকল্পনা মন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক খাতে যুগান্তকারি বিভিন্ন অগ্রগতি তুলে ধরে বলেন ,বৈশ্বিক মন্দা সত্ত্বেও অর্থনীতিতে বাংলাদেশ উল্লেখযোগ্য প্রবৃদ্ধি অর্জন করছে । তিনি বলেন বিশ্ব
অর্থনীতিতে বাংলাদেশ ৩২তম শক্তিশালী দেশ । মন্ত্রী বাংলাদেশের ব্যবসায়ী এবং বিনিয়োগকারিদের প্রশংসা করেন এবং দেশের বিনিয়োগ বান্ধব পরিবেশ ও উদার বাণিজ্য নীতি তুলে ধরেন । তিনি উদ্ভাবনী ও জ্ঞান ভিত্তিক বাণিজ্যিক ব্যবস্থার মাধ্যমে ওআইসি দেশগুলোর মধ্যে অর্থনৈতিক সহযোগিতা আরও জোরদার ও সম্প্রসারণের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।
জনাব আ হ ম মুস্তফা কামাল ডব্লিউআইইএফ এর সাইড লাইনে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট এবং মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর সাথে পৃথক পৃথক বৈঠক করেন।বৈঠককালে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়াদি নিয়ে আলোচনা হয় ।