উন্নত বাংলাদেশ গড়তে এসএমই খাতের উন্নয়ন জরুরী—-পরিকল্পনা মন্ত্রী

যুগবার্তা ডেস্কঃ পরিকল্পনা মন্ত্রী জনাব আ হ ম মুস্তফা কামাল বলেছেন, জাতীয় প্রবৃদ্ধিতে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের (এসএমই ) ভুমিকা শতকরা ১১ভাগ । উন্নয়ন ত্বরান্বিত করতে এ খাতের অবদান আরও বাড়াতে হবে। এ জন্য এসএমই খাতের উন্নয়নে সরকারি উদ্যোগের পাশাপাশি বেসরকারি আর্থিক প্রতিষ্ঠানসমূহকে আরও কার্যকর ভূমিকা রাখতে এগিয়ে আসতে হবে । অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধির হাত ধরেই দারিদ্র বিমোচন করা সম্ভব । প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে সরকার নানা অবকাঠামোগত উন্নয়নসহ শিক্ষা ও স্বাস্থ্যখাতে ব্যাপক বিনোয়োগ করছে । এসবেরই ধারাবাহিকতায় উন্নত বাংলাদেশ গঠনের কাজ আমরা শুরু করেছি ।

মন্ত্রী আজ ঢাকায় এক হোটেলে সিটি ফাউন্ডেশন আয়োজিত ১২তম সিটি মাইক্রোএন্টার প্রিনিয়ার্সশীপ এওয়ার্ড প্রদান উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন ।
অর্থনীতিবীদ ড.ওয়াহিদ উদ্দীন মাহমুদ এর সঞ্চালনায় অনুষ্ঠানে অর্থমন্ত্রণালয় এবং পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী এম এ মান্নান এমপি, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্ণর এসকে সুর চৌধুরী অনুষ্ঠানে অন্যানের মধ্যে বক্তৃতা করেন ।

পরিকল্পনা মন্ত্রী বলেন, এসএমইখাতের বিকাশে আমাদেরকে আরও উদ্যোগী হতে হবে । জাতীয় অর্থনীতিতে এ খাতের অবদান আরও বেশী প্রয়োজন । যথাযথ পৃষ্ঠপোষকতার মাধ্যমে নতুন নতুন উদ্যোক্তা তৈরী করতে হবে । এসএমই খাতের বিকাশে প্রতিবন্ধকতাসমূহ সর্বাগ্রে চিহ্নিত করতে হবে । তিনি ভিয়েতনাম ,থাইল্যান্ড , অস্ট্রেলিয়া এবং ভারতসহ কয়েকটি দেশের জাতীয প্রবৃদ্ধিতে এসএমই খাতের অবদানের পরিসংখ্যান তুলে ধরে বলেন, এসএমই ফাউন্ডেশনে একটি স্বাধীণ গবেষণা কেন্দ্র থাকা প্রয়োজন । তিনি বলেন কাউকে বাদ রেখে টেকসই অর্থনৈতিক উন্নয়ন সম্ভব নয় । অর্থনীতির মূল ধারায় এসএমই খাতকে সম্পৃক্ত করতে হবে । সরকার এ খাতের উন্নয়নে সম্ভাব্য সব কিছু করতে বদ্ধপরিকর ।