উদযাপিত হচ্ছে সরস্বতী পূজা

85

যুগবার্তা ডেস্কঃ আজ শিক্ষার দেবী হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উত্সব সরস্বতী পূজা । নানা আয়োজনের মধ্য দিয়ে সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠান ও ঘরে ঘরে এই দিবসটি পালিত হচ্ছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলে বেশ বড় পরিসরে সরস্বতী পূজা পালিত হচ্ছে। হলের পুকুরে চারুকলা অনুষদের উদ্যোগে তৈরি করা প্রতিমা স্থাপন করা হয়েছে। এছাড়াও হলের মাঠে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ নিজ নিজ উদ্যোগে প্রতিমা স্থাপন করে পূজা উদযাপন করছেন।
এছাড়াও রাজধানীসহ সারা দেশের বিভিন্ন প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও বাসাবাড়িতে এই পূজা উদযাপিত হচ্ছে।
হিন্দু ধর্মালম্বী বিশ্বাস করেন সরস্বতী বিদ্যা ও শিল্পকলার দেবী। মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে তাকে ভক্তি ভরে পূজা করে ভক্তরা, বিশেষ করে শিক্ষার্থীরা।
মধ্যরাতে প্রতিমা স্থাপন করে পূজার আনুষ্ঠানিকতা সূচনা হয়। চলবে আজ রাত অবধি। হিন্দু ধর্মীয় রীতি অনুযায়ী সকালে দেবীকে দুধ, মধু, দই, ঘি, কর্পূর, চন্দন দিয়ে স্নান করানো হয়। সকাল নয়টা থেকে শুরু হয় বাণী অর্চনা।
হিন্দু ধর্মালম্বীদের বিশ্বাস, দেবী খুশি হলে বিদ্যা অর্জিত হবে। দেবীর সামনে ‘হাতেখড়ি’ দিয়ে শিশুদের বিদ্যাচর্চার সূচনা করা হবে অনেকস্থানে। সন্ধ্যায় থাকবে আরতি। সন্ধ্যার পর বিভিন্ন মন্ডপে থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান।
প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি ছাড়াও আওয়ামী লীগ. বিএনপি, জাতীয় পার্র্টি, ওয়ার্কার্স পার্টি, জাসদ, সিপিবি,বাসদ সহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন শুভেচ্ছা জানিয়েছেন।