Home জাতীয় ঈদে যানজট নিরসনে ট্রাফিক ডেমরা জোনের মাসব্যাপি কর্মসূচী ও লিফলেট বিতরণ 

ঈদে যানজট নিরসনে ট্রাফিক ডেমরা জোনের মাসব্যাপি কর্মসূচী ও লিফলেট বিতরণ 

504

স্টাফ রিপোটার: সড়কে শৃঙ্খলা ফেরানো, দুর্ঘটনা প্রতিরোধ, যানজট নিরসন ও মানুষের নির্বিঘ্ন যাতায়াত নিশ্চিত করতে চালক ও যাত্রীদের মাঝে ডেমরায় ট্রাফিকের নানা নির্দেশনামূলক লিফলেট বিতরণ অব্যাহত রয়েছে। ট্রাফিক ওয়ারী বিভাগের ডিসি মো.আশরাফ ইমামের নির্দেশনায় ট্রাফিক ডেমরা জোনের এসি মো. মোস্তাইন বিল্লাহ ফেরদৌসের নেতৃত্বে বুধবারেও স্টাফ কোয়ার্টারে টিআই  জিয়াউদ্দিন খাঁন এসব লিফলেট বিতরণ করেন। ট্রাফিকের মাসব্যাপি এ কার্যক্রমের মধ্যে ট্রাফিক আইন সম্পর্কিত বিভিন্ন দিক নির্দেশনামূলক এ লিফলেট সাধারণ জনগণ, পরিবহনের ড্রাইভার ও হেল্পারদের মাঝেও  বিতরণ করছেন পুলিশ।

সাধারণত রমজান মাসে চালক ও যাত্রীরা সড়কে চলাচল করতে গিয়ে অফিস টাইম ও বাড়ী ফিরতে তারাহুরো করেন। এতে প্রতিযোগীতামূলক যানবাহন চলাচলে সড়কে রোজার মাসে যানজট, নানা বিশৃঙ্খলা ও দুর্ঘটনার কবলে পড়েন সংশ্লিষ্টরা। আর প্রতিদিনই সড়ক দুর্ঘটনায় মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে সারা দেশে। তাই আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে ঘরমুখো মানুষের যাতায়াতকে যানজটমুক্ত, নিরাপদ ও নির্বিঘ্ন করতে ট্রাফিক ডেমরা জোন নিরলসভাবে ভাবে কাজ করে যাচ্ছে। এদিকে রাজধানীর প্রবেশদ্বার ডেমরা স্টাফ কোয়ার্টার এলাকায় ট্রাফিক শৃঙ্খলা আনয়নে এ বিশেষ উদ্যোগ অনেক কার্যকরী হয়েছে বলে জানিয়েছেন চালক ও যাত্রীরা।

লিফলেটে সচেতনতামূলক দিক নির্দেশনাগুলোতে দেখা গেছে, চলন্ত গাড়িতে উঠা নামা থেকে বিরত থাকা,ঝুঁকি নিয়ে গাড়িতে ভ্রমন না করা, বাসের ছাদে, বাম্পারে পা—দানিতে ভ্রমন না করা, ভ্রমনকালীন অপরিচিত লোকের দেওয়া কোনো না খাওয়া, ব্যাক্তিগত মালামাল নিজ হেফাজতে রাখা, মলম ও অজ্ঞান পার্টি হতে সাবধান থাকা, সন্দেহভাজন কাউকে দেখলে রাস্তায় কর্তব্যব্যরত পুলিশকে জানানো, যানবাহন চালক ও মালিকরা জরুরী প্রয়াজেনে ৯৯৯ এ কল করে সহায়তা নেওয়া, গাড়ি চালানারে সময় গতিসীমা মেনে চলা, ঘনঘন লেন পরিবর্তন করা থেকে বিরত থাকা, অযথা ওভারটেকিং না করা, যানবাহনে ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী বহন না করা করবেন না, যত্রতত্র বাস থামিয়ে যাত্রী উঠা নামা না করা, ক্লান্ত অসুস্থ অবস্থায় গাড়ি চালানো থেকে বিরত থাকা ও গাড়ি চলন্ত অবস্থায় মাবোইল ফোন ব্যবহার থেকে বিরত থাকা সহ আরও প্রয়োজনীয় সচেতনতামূলক দিক নির্দেশনা দিয়েছেন ট্রাফিক বিভাগ। আর এসব বিষয় মেনে চললেই সড়কে নানা প্রতিবন্ধকতা ও ভোগান্তি কমে আসবে বলে মনে করেন ট্রাফিক বিভাগ।

এদিকে ট্রাফিক ওয়ারী বিভাগে বিভিন্ন বিষয়ে তথ্য দিয়ে সহযোগিতা করার জন্য হেল্প লাইন চালু করা হয়েছে যার নম্বর (০১৩২০০৪৩৯০০)। ডিউটি কালীন যোগাযোগ করতে পি এ সিস্টেম চালু, স্পেশাল টিম গঠন করে অভিযান পরিচালনা, সকাল ৮ টা থেকে রাত ১০ টা পর্যন্তভারী যানবাহন চলাচলের নিষেধাজ্ঞা, আর এসব প্রতিহত করতে সর্বদাই পেশাদারিত্ব ও আন্তরিকতার সাথে কাজ করাসহ নানা উদ্যোগ রয়েছে ট্রাফিকের।

ট্রাফিক ওয়ারী বিভাগের উপ—পুলিশ কমিশনার (ডিসি) মো. আশরাফ ইমাম বলেন, ওয়ারী বিভাগ এলাকায় এবারের ঈদ যাত্রা হবে যানজটমুক্ত, শুশৃঙ্খল ও নিরাপদ। এতে কোন প্রকার আপশ চলবেনা।