ইউক্রেনে গুলিতে রুশ এমপি নিহত

যুগবার্তা ডেস্ক: রাশিয়া থেকে পালিয়ে ইউক্রেনের নাগরিকত্ব নেয়া দেশটির সাবেক এক সংসদ সদস্য রাজধানী কিয়েভে গুলিতে নিহত হয়েছেন। ডেনিস ভরোনেনকভ নামের ওই রুশ এমপি অজ্ঞাত বন্দুকধারীর গুলিতে মারা গেছেন।

পুলিশ বলছে, ইউক্রেনের রাজধানী কিয়েভের একটি হোটেলের প্রবেশ পথে অজ্ঞাত দুর্বৃত্তের গুলিতে নিহত হয়েছেন ডেনিস।

কমিউনিস্ট দলের সদস্য ও রুশ পার্লামেন্টের নিম্ন কক্ষের সাবেক এমপি ডেনিস ভরোনেনকভ (৪৫) গত শরৎ এ ইউক্রেনে আশ্রয় নেন এবং তিনি ইউক্রেনের নাগরিকত্ব গ্রহণ করেন।

ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে বলছে, স্ত্রী সংগীত শিল্পী ও এমপি মারিয়া মাকসাকোভাকে নিয়ে রাশিয়া ছেড়েছিলেন তিনি। তিনি বলেছিলেন, রুশ নিরাপত্তা সংস্থা তার ওপর নিপীড়ন চালাচ্ছে; যে কারণে তিনি রাশিয়ার নাগরিকত্বও বর্জন করেন।

পরে বেশ কিছু সাক্ষাৎকারে ইউক্রেন ইস্যুতে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ক্রেমলিনের নীতির কড়া সমালোচনা করেন। পরে ইউক্রেনে ডেনিসের নাগরিকত্বের জন্য পার্লামেন্টে ভোটাভুটি অনুষ্ঠিত হয়।

রাশিয়া থেকে পালিয়ে ইউক্রেনে আশ্রয় নেয়া অপর সাবেক এমপি ইলিয়া পনোমারেভের সঙ্গে দেখা করতে যাওয়ার সময় হামলার শিকার হয়েছেন ডেনিস। কিয়েভের যে হোটেলের কাছে তিনি গুলিবিদ্ধ হয়েছেন; সেই হোটেলটি স্থানীয় ব্যবসায়ী ও দর্শনার্থীদের কাছে ব্যাপক জনপ্রিয়।

এমপি ইলিয়া পনোমারেভ ফেসবুকে দেয়া এক পোস্টে বলেন, আমি ভাষা হারিয়ে ফেলেছি। হামলাকারীকে আহত করার সামর্থ্য ছিল নিরাপত্তাবাহিনী। আঁতাতের সম্ভাবনা উড়িয়ে দেয়া যায় না। ভরোনেনকভ অপরাধী ছিলেন না, তিনি তদন্ত কর্মকর্তা ছিলেন; যা রুশ কর্তৃপক্ষের জন্য মারাত্মক বিপদের কারণ।