আয়কর মেলা শুরু কাল

যুগবার্তা ডেস্কঃ মঙ্গলবার থেকে সপ্তাহ ব্যাপী আয়কর মেলা শুরু হচ্ছে। রাজধানী ঢাকাসহ বিভাগীয় শহর, জেলা ও উপজেলা পর্যায়ে ১ থেকে ৭ নভেম্বর পর্যন্ত এই মেলা চলবে।। অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত রাজধানীর আগারগাঁওয়ে মেলার উদ্বোধন করবেন।
প্রতিবছর সর্বোচ্চ করদাতাদের ২০টি ট্যাক্স কার্ড প্রদান করা হলেও এবার ১২৫ জনকে ট্যাক্স কার্ড দেওয়া হবে। করদাতাদের উৎসাহ বাড়াতেই ট্যাক্স কার্ডের সংখ্যা বাড়ানো হয়েছে ।
এ বছর ৮ বিভাগীয় শহরে ৭দিন, জেলা শহরগুলোতে ৪দিন এবং দ্বিতীয় বারের মত ২৯টি উপজেলায় ২ দিনব্যাপী স্থায়ী আয়কর মেলা এবং ৫৭টি উপজেলায় ১দিন ভ্রাম্যমান আয়কর মেলা হবে। রাজধানীর বিভিন্ন এলাকা থেকে করদাতাদের মেলায় যাতায়াতের সুবিধার্তে এবার ৮টি শাটল বাসের ব্যবস্থা রাখা হয়েছে।
মেলায় ই-টিআইএন রেজিস্ট্রেশন করার ব্যবস্থা রয়েছে। কীভাবে দাখিল ও ফরম পূরণ করতে হবে-এ বিষয়ে সহযোগীতা দেবেন এনবিআরের রাজস্ব কর্মকর্তারা। এ ছাড়া পৃথক বুথ স্থাপনসহ কর সহায়ক পরিবেশের প্রতি বিশেষ নজর থাকবে মেলা জুড়ে। পুরো মেলা স্পট শক্তিশালী ইন্টারনেট সার্ভিস দ্বারা পরিচালিত হবে।কর-সংক্রান্ত হিসাবের সুবিধায় থাকবে ইলেকট্রিক ক্যালকুলেটর ও ফটোকপিয়ার মেশিনও।টাকা জমা নেওয়ার জন্য থাকবে ব্যাংকের বুথ।