আশুলিয়ায় কারখানায় অগ্নিকান্ডের ঘটনায় দোষীদের শাস্তি চায় সিপিবি

33

যুগবার্তা ডেস্কঃ বাংলাদেশের কমিউনিস্ট পার্টি’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ এক বিবৃতিতে বারবার অগ্নিকান্ড ও ভবন ধ্বসে শ্রমিক হতাহতে তীব্র নিন্দা জানিয়ে বলেন, লুটেরা পুঁজিপতি মালিকগোষ্ঠীর অধিক মুনাফার লোভের স্বীকার হয়ে হাজার হাজার শ্রমিককে অকালে জীবন দিতে হচ্ছে। পঙ্গু হয়ে মানবেতর জীবন যাপন করতে হচ্ছে।
২২ নভেম্বর আশুলিয়ার কালার ম্যাক্স (বিডি) লি. নামক কারখানায় শ্রম আইন অমান্য করে কারখানা ও শ্রমিকদের পরিচালনা করা এবং অত্র কারখানাতে শিশু শ্রমিকদের কাজ করানো অধিক মুনাফা লোভেরই বহিঃপ্রকাশ। তাজরীণ গার্মেন্টেসের ৪র্থ বার্ষিকীর ২ দিন পূর্বে এই অগ্নিকান্ডের ঘটনা ঘটল। কারখানা ও শ্রমিকদের পরিচালনার জন্য নিরাপত্তামূলক আইনসহ যেসব আইন কানুন রয়েছে মালিকরা তা মেনে চলেন না। আইন প্রয়োগকারী সংস্থাগুলো ঘুষ দুর্নীতির স্বীকার হয়ে দায়িত্ব পালন করছেন না। ফলে বারবার হাজার হাজার শ্রমিককে অকালে জীবন দিতে হচ্ছে। সম্পদ ধ্বংস হচ্ছে। শ্রমিক, শিল্প ও জাতীয় অর্থনীতি হুমকীর মুখে পড়ছে।
এমতাবস্থায় সিপিবি নেতৃবৃন্দ কালার ম্যাক্স (বিডি) লি. কারখানার হতাহত শ্রমিকদের ক্ষতিপূরণ ও সুচিকিৎসা নিশ্চিত করতে সরকার ও সংশ্লিষ্টদের প্রতি জোর দাবি জানান।