আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে আজ

84

যুগবার্তা ডেস্কঃ আজ বাংলাদেশসহ বিশ্ব সম্প্রদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে । গতরাত ১২.১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে রাষ্ট্রপতি আব্দুল হামিদের শ্রদ্ধা নিবেদনের মধ্যদিয়ে দিবসটির সূচনা করেন। এর পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতৃ রওশন এরশাদ, মন্ত্রী পরিষদ সদস্যরা, বিদেশী কূটনীতিকগনের শ্রদ্ধা নিবেদন শেষ সর্বসাধারন শ্রদ্ধা নিবেদন করেন।
রাত থেকে শহীদ মিনারে রাজনৈতিক, সামাজিক সংগঠনসহ বিভিন্ন স্তরের মানুষের শ্রদ্ধা নিবেদন চলতে থাকে। শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ, খালেদা জিয়ার নেতৃত্বে বিএনপি, রাশেদ খান মেননের নেতৃত্বে ওয়ার্কার্স পার্টি, হাসানুল হক ইনুর নেতৃত্বে জাসদ শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়াও সিপিবি, বাসদ, গনফোরাম, গনতন্ত্রী পার্টি, সাম্যবাদী দল, ছাত্র লীগ, ছাত্র দল, ছাত্র মৈত্রী, ছাত্র ইউনিয়ন, ছাত্র ফ্রন্টসহ বিভিন্ন সংগঠন।
সারাদেশের শহীদ মিনারগুলোতেও শ্রদ্ধা নিবেদনসহ বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে দিবসটি পালিব হচ্ছে। যশোরে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনের সময় বোমাবাজি ও গুলি বর্ষনের ঘটনা ঘটেছে।
একইভাবে সারা বিশ্বেও যথাযথ ভাবে দিবসটি পালন হচ্ছে।২০০০ সাল থেকে ইউনেস্কোর সদস্য রাষ্ট্রগুলো প্রতি বছর ২১ ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করে আসছে ভাষাবিজ্ঞান ও সাংস্কৃতিক বৈচিত্র এবং বহু ভাষার শিক্ষা গুরুত্ব আরোপ করে। দিবসটি পালন উপলক্ষে আজ প্যারিসে ইউনেস্কের সদর দফতরে মাতৃভাষার ভাষার যথাযথ গুরুত্ব আলোচনা সভা ও কর্মশালার আয়োজন করবে বলে ইউনেস্কোর ওয়েবসাইট এই তথ্য প্রকাশ করা হয়।
গত বুধবার তেহরানে ইউনেস্কো কর্তৃক মাতৃভাষা দিবস উপলক্যে এক অনুষ্ঠানের আয়োজন করে । ইউনেস্কোর ইরানের পরিচালক লারোচি অনুষ্ঠানে বক্ততিতা কালে মাতৃভাষা দিবস মাতৃভাষার প্রয়োজনীয়তা তুলে ধরেন এবং ১৯৫২ সালে ভাষা আন্দোলনে শহীদদের কথা স্মরন করেন। যুক্তরাষ্ট্রের এসআইএল ইন্টারশনাল বিভিন্ন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন অংশ হিসাবে যুক্তরাষ্ট্র ছাড়াও ডেমোক্র্যাটিক রিপাবলিক অফ কঙ্গো ও সেনেগালে অনুষ্ঠানের আয়োজন করছে।
এছাড়ও ২৩ ফেব্রুয়ারি ওয়াশিংটন ডিসি এসআইএল “ভাষা বৈচিত্র এবং দারিদ্র্য বিমোচন এর প্রভাব ও অর্থনৈতিক বিশ্বায়নের পরিবর্তিত রুপ নিয়ে আলোচনা অনুষ্ঠানের করেছে। এসআইএল ইন্টারন‌্যাশনালের এক মিডিয়া রিলিজে এসব তথ্য উল্লেখ করা হয়।
এদিকে বিদেশে বাংলাদেশী মিশনগুলো অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্‌যাপিত করার লখ্যে বিভিন্ন কর্মসূচী গ্রহন করেছে। দিনের কর্মসূচির মধ্যে অমর একুশে আলোচনা সভার আয়োজন করা।
ওয়াশিংটন ডিসি, বাংলাদেশ দূতাবাস ওয়েবসাইট থেকে প্রাপ্ত এক তথ্য বিবরনিতে উল্লেখ করা হয়, দূতাবাস প্রাঙ্গণে নির্মিত অস্থায়ী শহীদ মিনাওে রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন , মিশনের অন্যনণ কর্মকতা ও প্রবাসী বাংলাদেশীরা পুস্পস্তবক অর্পণ আজ রাতে। যুক্তরাষ্ট্র বাংলাদেশ কমিউনিটির সদস্যদের এই অনুষ্ঠানে যোগ দিতে আমন্ত্রণ জানান মিশনের ওই ওয়েব সাইটে। এদিকে বাংলাদেশ হাই কমিশন, ক্যানবেরা এর ওয়েবসাইটে শহীদ দিবস উদ্‌যাপিত ও এর কর্মসূচী ঘোষণা করেছে। ওয়াশিংটন ডিসি, ক্যানবেরা ছাড়াও লন্ডন, রোম, কোলকাতা, জোহােনাবার্গ সহ অন্যান্য শহর গুলোতে বিভিন্ন অনুষ্টানের আয়োজন করা হয়েছে।