আর্ন্তজাতিক অহিংস দিবস উপলক্ষ্যে শ্রীমঙ্গলে মানববন্ধন ও পদযাত্রা

97

যুগবার্তা ডেস্কঃ আর্ন্তজাতিক অহিংস দিবস পালন উপলক্ষে মৌলভীবাজার শ্রীমঙ্গল চৌমুহনা চত্ত্বরে সুশাসনের জন্য নাগরিক (সুজন) ও দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ এর আয়োজনে, ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন ফর ইলেকটোরাল সিস্টেম (আই এফ ই এস) এর সার্বিক পৃষ্টপোষকতায় “সংঘাত নয় , ঐক্যের বাংলাদেশ গড়ি” শ্লোগানকে সামনে রেখে রবিবার সকালে মানববন্ধন ও শান্তি পদযাত্রা অনুষ্ঠিত হয়েছে। একাত্মতা ঘোষণা করেন সুজন নেতৃবৃন্দ , দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ এর সহযোগী সংগঠনের মধ্যে বিকশিত নারী নেটওয়ার্ক, উজ্জীবক, ইয়ুথ লিডার, ছাত্র, কৃষক, শিক্ষক, সাংবাদিক, ব্যবসায়ী, জনপ্রতিনিধি, শ্রীমঙ্গলে কর্মরত সকল এনজিও কর্মকর্তা, সচেতন নাগরিক কমিটি, দুর্নীতি প্রতিরোধ কমিটি (দূপ্রক), সহ বিভিন্ন পেশার প্রতিনিধিবৃন্দ ।
এ অনুষ্ঠানে প্রায় দুই শতাধিক নারী ও পুরুষ অংশগ্রহণ করেন । অনুষ্ঠানে এস এ হামিদ দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ ও সুজন এর পক্ষে স্বাগত বক্তব্য প্রদানের মাধ্যমে দিবসটির তাৎপর্য তুলে ধরেন।
বক্তব্য রাখেন বাংলাদেশের ওয়ার্কাস পার্টি জেলা সম্পাদকমন্ডলীর সদস্য এবং আরপিনিউজ টুয়েন্টিফোর ডট কম এর প্রধান সম্পাদক সৈয়দ আমিরুজ্জামান, সুজনের সাবেক সাধারন সম্পাদক সাংবাদিক কাউসার ইকবাল, দুপ্রক এর সভাপতি সাংবাদিক সৈয়দ নেসার আহমেদ, চা জনগোষ্টি ও আদিবাসি ফোরামের সভাপতি পরিমল বারাইক, টিআইবি এর প্রোগ্রাম অফিসার খুদেজা আক্তার, নারীনেত্রী দিপা রানী নাথ, নাগরিক উদ্যোগের প্রোগ্রাম ম্যানেজার সুনিল মৃধা, ব্র্যাকিং দ্য সাইলেন্স এর ম্যানেজার কয়সর আহমেদ কয়েস, ন্যাজারিয়ান মিশন এর ট্রেনিং অফিসার পরিমল চন্দ্র দেব, এমসিডা প্রধান নির্বার্হী তহিরুল ইসলাম মিলন প্রমুখ। এছাড়া এনজিও কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন ম্যাক বাংলাদেশ এর নির্বার্হী পরিচালক এস এ হামিদ, কারিতাস বাংলাদেশ প্রতিনিধি মনসুর আহমদ, মহিলা উন্নয়ন সংস্থার পরিচালক শেখ আছপিয়া পারভিন, সৃষ্টি সংস্থার পরিচালক পরিতোষ দেব, সিসিডি-এর ম্যানেজার মহিতোষ দত্ত, বাধন হিজরা সংস্থার ম্যানেজার মো অলিউল্লা, সুপ্রভাত সংস্থার পরিচালক মোহন দেব, সীমান্তিক সংস্থার ম্যানেজার তারিকুল আলম, ব্রাক ওয়াস এর ম্যানেজার মোঃ শাহজাহান, আস সংস্থার সমন্বয়কারী শুব্রত কুমার ঘোষ। এছাড়া অসংখ্য ছাত্রছাত্রী, গৃহিনী, নারীনেত্রী, উজ্জীবক, ইয়থ লিডার, প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার প্রতিনিধিবৃন্দ।
আর্ন্তজাতিক অহিংস দিবস উপলক্ষ্যে শ্রীমঙ্গলের মানববন্ধন ও শান্তি পদযাত্রা সমাবেশের প্রধান বক্তা ওয়ার্কার্স পার্টিও জেলা সম্পাদকমন্ডলীর সদস্য এবং আরপিনিউজ টুয়েন্টিফোর ডট কম এর প্রধান সম্পাদক সৈয়দ আমিরুজ্জামান বলেন ০২ অক্টোবর আর্ন্তজাতিক অহিংস দিবস। ২০০৭ সালের ১৫ জুন জাতিসংঘের সাধারণ অধিবেশনে দিবসটি ঘোষিত হয়। তখন থেকেই বিশ্বের বিভিন্ন দেশে দিবসটি উদযাপিত হয়ে আসছে।
অহিংস আন্দোলনের প্রবক্তা , মোহনদাস করমচাঁদ গান্ধীর জন্ম দিনকেই অহিংস দিবস হিসেবে বেছে নেওয়া হয়েছে। ভারতের স্বাধীনতা লাভের পর থেকেই ০২ অক্টোবর শান্তি ও মানবতার পথিক হিসেবে মহাত্মা গান্ধীর জন্ম উৎসব সারম্বরে পালন করা হয়। ২ অক্টোবর ছিল মহাত্মা গান্ধীর ১৪৬তম জন্ম দিন। সর্বপ্রথম ২০০৪ সালে বোম্বেতে অনুষ্ঠিত ‘ওয়ার্ল্ড সোস্যাল ফোরাম’ এ শান্তিতে নোবেল বিজয়ী শিরীন এবাদির কাছে ২ অক্টোবরকে অহিংস দিবস হিসেবে ঘোষণার জন্য উদ্যোগ গ্রহনের অনুরোধ জানান একজন শিক্ষক। পরবর্তিতে ২০০৭ সালে দিল্লিতে অনুষ্টিত ‘সত্যগ্রহ কনফারেন্স ’ থেকে সোনিয়া গান্ধী ও ডেসমন্ড টুটু জাতিসংঘের প্রতি গান্ধীর জন্মদিনকে আর্ন্তজাতিক অহিংস দিবস ঘোষণার আহবান জানালে সদস্য রাষ্ট্র সমুহের সম্মতি সাপেক্ষ্যে ২ অক্টোবরকে আর্ন্তজাতিক অহিংস দিবস হিসেবে ঘোষনা করা হয়।