আরেক দফা বাড়ানো হয়েছে হজ্ব নিবন্ধন

93

যুগবার্তা ডেস্কঃ আরেক দফা বাড়ানো হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীর নিবন্ধনের সময়সীমা। ৩০ এপ্রিল সন্ধ্যা ৬টা পর্যন্ত বর্ধিত সময়ানুযায়ী নিবন্ধন করতে পারবেন। ধর্ম মন্ত্রণালয়ের সর্বশেষ যে সময় বেধেঁ হয়েছিল বৃহস্পতিবার রাত ৮টায় শেষ হয়।
বেসরকারী ব্যবস্থাপনায় নিবন্ধনের জন্য অপেক্ষমান তালিকা থেকে (২৭ এপ্রিল) মনোনীত প্রাক-নিবন্ধিত হজযাত্রীর সংখ্যা ৩হাজার ৩শ’৫৫ জন। নির্ধারিত সময়ের মধ্যে অপেক্ষমান তালিকা থেকে মনোনীত প্রাক-নিবন্ধিত হজযাত্রীর মধ্যে সংশ্লিষ্ট হজ এজেন্সি ৩ হাজার ১শ’৪২ জন হজযাত্রীর নিবন্ধন সম্পন্ন করে।
বেসরকারি ব্যবস্থাপনায় গাইড ও মোনাজ্জেম ছাড়া হজযাত্রীর কোটা এক লাখ ১৩ হাজার ৯৫৫ জন থাকলেও সর্বশেষ পরিসংখ্যান অনুসারে সর্বমোট নিবন্ধনকৃত হজযাত্রীর সংখ্যা ১ লাখ ১৩হাজার ৭শ’৪২ জন। সে হিসেবে ২শ’১৩টি কোটা অপূর্ণ থাকে।
অপূর্ণ কোটা পুরণের লক্ষ্যে প্রাক নিবন্ধনের ক্রম অনুযায়ী সমসংখ্যক ২ লাখ ২০হাজার ৬শ’৫৫ হতে ২ লাখ ২০ হাজার ৮শ’৮৪ ক্রমিক পর্যন্ত নিবন্ধনের জন্য ধর্ম মন্ত্রণালয় আবেদন আহ্বান করে।
ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব (হজ-১) স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বলা হয়, অপেক্ষামান তালিকা থেকে দ্বিতীয় দফায় হজ নিবন্ধনের জন্য নির্বাচিত যে সকল হজযাত্রীর এজেন্সি ন্যুনতম কোটা পূরণ করতে পারবেনা তারা ইতোমধ্যেই অনুমোদিত লিড এজেন্সির সঙ্গে সমন্বয়/স্থানান্তর করবে। সরকারি ব্যবস্থাপনায় সর্বমোট নিবন্ধিত হন ৩হাজার ৬শ’ ৭২জন।