আবাসন খাতে গ্যাস সংযোগ দেওয়া হবেনা

কিরনঃ আবাসন খাতে গ্যাস সংযোগ দেওয়া হবে না । যারা পাইপ লাইনে গ্যাসের জন্য টাকা জমা দিয়েছেন তাদেরকে সে টাকা ফেরত নেওয়ার আহ্বান জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।
রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বুধবার সন্ধ্যায় পাঁচ দিনব্যাপী রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।
প্রতিমন্ত্রী বলেন, আবাসন খাতে আমরা গ্যাস দেব না, আমি বার বার বলে আসছি। আমরা নিরুৎসাহিত করছি। এখনও বলতে চাই আমরা দেব না, এটা সম্ভব না। আমাদের মহামূল্যবান গ্যাস এভাবে যত্রতত্র নষ্ট হতে দেব না। মাত্র চব্বিশ লাখ গ্রাহক সারা বাংলাদেশে পাইপ লাইনে গ্যাস ব্যবহার করেন। একটা পরিবারের মাসে গ্যাস খরচ হয় কমপক্ষে সাড়ে তিন হাজার টাকা। কিন্তু আপনারা পাইপ লাইনের গ্যাস ব্যবহার করছেন ছয়শ’ টাকায়। এটা চলতে পারে না।
প্রতিমন্ত্রী বলেন, সারা পৃথিবীতে যারা গ্যাস উৎপাদন করে তারাও সিলিন্ডার ব্যবহার করে। আমি অনুরোধ করবো সবাইকে, যারা পাইপ লাইনে গ্যাসের অর্থ জমা দিয়েছেন, আমার মনে হয় সময় আসছে সেই টাকাটা ফেরত নেওয়ার। আমরা ঘুরে ফিরে এলপি’র দিকে চলে যাচ্ছি। অন্তত আমি থাকা অবস্থায়, গ্যাস সংযোগ পাবেন না।
প্রতিমন্ত্রী হিসেবে তিনি সবার কথা ভাবেন জানিয়ে বলেন, আমি সারা বাংলাদেশের কথা ভাবি। আমরা অতীতে যত্রতত্র ব্যবহার করেছি। আমাদের এলপি’তে যেতেই হবে। ইতোমধ্যে গ্যাসের চাপ কমে গেছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, আগামী ৭/৮ বছরে আমাদের মহামূল্যবান গ্যাস শেষ হয়ে যাবে। এতো শিল্প কারখানা নিয়ে আমি কী করবো?