আবারো দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো উত্তর কোরিয়া

51

যুগবার্তা ডেস্কঃ উত্তর কোরিয়ার পশ্চিমাঞ্চলীয় শহর কুসং থেকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ছোড়ার পর তা ৭’শ কিলোমিটার দূরে যেয়ে ক্ষেপণাস্ত্রটি জাপান সাগরে যেয়ে পড়েছে। দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর জয়েন্ট চিফ অব স্টাফ উত্তর কোরিয়ার এ ক্ষেপণাস্ত্র ছোড়ার দাবি করেছেন। জাপান বলছে অন্তত ৩০ মিনিট উড়ে যাওয়ার পর ক্ষেপণাস্ত্রটি জাপান সাগরে গিয়ে পড়ে।
জাতিসংঘের নিষেধাজ্ঞা লঙ্ঘন করে পিয়ংইয়ং এ পর্যন্ত অন্তত পাঁচটি পরমাণু পরীক্ষা এবং দেশটি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র তৈরি করছে। চলতি বছরেই উত্তর কোরিয়া বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর পর বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে তীব্র উত্তেজনার সৃষ্টি করেছে।
গত মাসে উৎক্ষেপণের পর উত্তর কোরিয়ার দুটি ক্ষেপণাস্ত্র হামলা ব্যর্থ হয় বলে দাবি করে দক্ষিণ কোরিয়া ও পেন্টাগন।
দক্ষিণ কোরিয়া ও জাপান সর্বশেষ পরীক্ষার তীব্র সমালোচনা করেছে। দক্ষিণ কোরিয়ার নতুন প্রেসিডেন্ট মুন জা ইন জাতীয় নিরাপত্তা পরিষদের জরুরি সভা ডেকেছেন।
সিএনএন বলছে, দক্ষিণ কোরিয়ার নতুন প্রেসিডেন্ট মুন জা ইন ক্ষমতায় আসার পর যখন উত্তর কোরিয়ার সঙ্গে উত্তেজনা প্রশমনের উদ্যোগ নিয়েছে তখন পিয়ং ইয়ং ফের ক্ষেপণাস্ত্রটি ছুড়ল। দক্ষণ কোরিয়ার প্রেসিডেন্টের অফিস থেকে বলা হচ্ছে, দেশটির সেনাবাহিনী উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র গবেষণা ও উৎক্ষেপণের বিষয়টি গভীরভাবে পর্যবেক্ষণ করছে। এবং তা মোকাবেলার সবধরনের প্রস্তুতি রাখছে।
সিএনএনকে দক্ষিণ কোরিয়ার আরেক শীর্ষ সামরিক কর্মকর্তা বলেন, বর্তমান পরিস্থিতিতে উত্তর কোরিয়ার এধরনের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ছোড়ার কোনো সামঞ্জস্য দেখতে পাচ্ছও না। সিএনএন আরো বলছে, উত্তর কোরিয়ার এধরনের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়টি চীনের অপমানজনক। চীন উত্তর কোরিয়াকে পারমাণবিক গবেষণা থেকে বিরত থাকতে চেষ্টা চালিয়ে যাচ্ছে এবং গত শনিবার বেইজিংএ যে বড় ধরনের বাণিজ্য ও অবকাঠামো নির্মাণ নিয়ে আন্তর্জাতিক সম্মেলন হয়ে গেল সেখানে উত্তর কোরিয়ার সক্রিয় অংশগ্রহণ ছিল।
জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ছোড়ার নিন্দা জানিয়ে বলেছেন, আন্তর্জাতিক সম্প্রদায় যখন উত্তর কোরিয়ার বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করছে তখন এধরনের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো দেশটি। এটি সম্পূর্ণ অগ্রহণযোগ্য এবং আমরা এর তীব্র নিন্দা জানাচ্ছি। উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপন জাপানের প্রতি হুমকি ও জাতিসংঘের প্রস্তাবনার লঙ্ঘন।
জাপানের চিফ ক্যাবিনেট সেক্রেটারি ইয়াশুহিদি সুগা বলেছেন, সরকার উত্তর কোরিয়ার এধরনের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পর সারাদেশে ‘জেড এলার্ট’ জারি করেছে। জাপান সাগরে এসে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রটি পড়লেও তা দেশটির এক্সক্লুসিভ ইকোনমিক জোনের ৩২২ কিলোমিটার দূরে ছিল।-আমাদের সময়.কম