আঞ্চলিক যোগাযোগ ও ভারতের উত্তর-পূর্বাঞ্চলের গেটওয়ে হবে সিলেট-পর্যটন মন্ত্রী মেনন

সিলেট অফিসঃ বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন এমপি বলেছেন, নেপাল, ভুটানসহ আঞ্চলিক যোগাযোগ ও ভারতের উত্তর-পূর্বাঞ্চলের গেটওয়ে হতে পারে সিলেট। আর এটি সম্ভব হলে দেশের অর্থনৈতিক উন্নয়ন, বাণিজ্য সম্প্রসারণ ও পর্যটন শিল্পের উন্নয়নে অসংখ্য দিগন্ত উন্মোচিত হবে।
নেপাল, ভুটান এবং ভারতের উত্তর পূর্বাঞ্চল মূলত পর্বত বেষ্টিত আর আমাদের দেশ নদী ও সমুদ্র বেষ্টিত। পাহাড় এবং সমুদ্রেরমেলবন্ধনে পর্যটনের ক্ষেত্রে একটি ভিন্নমাত্রা যোগ করবে। এ সব সম্ভাবনাকে সামনে রেখে সরকার একটি সমন্বিত পরিকল্পনা বাস্তবায়ন করছে। ওসমানি আন্তর্জাতিক বিমান বন্দররের রানওয়ে সম্প্রসারণের কাজ চলছে, এর মধ্যদিয়ে নেপাল, ভুটান এবং ভারতের উত্তর-পূর্বাঞ্চলের নাগরিকরা এ বিমান বন্দর ব্যবহার করতে আরও স্বাচ্ছন্দ্য অনুভব করবেন। সময়ের পরিবর্তিত চাহিদাপূরণে মালনি ছড়ার পর্যটন মোটেলের ৩০ একর জমিতে অত্যাধুনিক পর্যটন কমপ্লেক্স নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। সিলেটের সাথে কক্সবাজারের সরাসরি বিমান যোগাযোগের উদ্যোগ নেয়া হয়েছে যাতে করে এ অঞ্চলের দেশগুলো এবং সিলেটের নাগরিকরা সহজে কক্সবাজারে যেতে পারেন।
তিনি বলেন বৃহত্তর একটি কুড়ি দুইটি পাতার দেশ সিলেটের অপরূপ সৌন্দর্যমন্ডিত স্থানগুলো এখনও দেশে ও দেশের বাইরে তেমন পরিচিত নয় টাঙ্গুয়ার হাওর, হাকালুকি হাওর, রাতারগুল, লাউয়াছড়া জাতীয় উদ্যান, হামহাম জলপ্রপাত, মাধবকুন্ড জলপ্রপাত, শ্রিমঙ্গলের টি গার্ডেন, মুক্তিযুদ্ধ স্মতিবিজড়িত তেলিয়াপাড়া টি রিসোর্টসহ বিভিন্ন স্থানের কথা এখনও অনেকেই জানে না। এ ক্ষেত্রে গণমাধ্যমের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
তিনি রবিবার সকালে মৌলভিবাজারের শ্রিমঙ্গলের টি-হ্যাভেন রিসোর্টে অনলাইন নিউজ পোর্টাল বাংলা নিউজ২৪.কম আয়োজিত ‘বছর জুড়ে দেশ ঘুুরে: সিলেটে পর্যটন: বিশেষ আলোচনায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। এডিটর ইন চিফ আলমগীর হোসেননের সভাপতিত্বে এতে আরও বক্তৃতা করেন মৌলভিবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক মাকসুদুর রহমান সিকদার, শ্রিমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা বিশ^জিত পাল, শ্রিমঙ্গল প্রেসক্লাবের সাধারণ স্্ম্পাদক ইদ্রিস আলী প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন বাংলা নিউজ২৪.কম এর হেড অব নিউজ মাহবুব মেনন। অনুষ্ঠানের শুরুতে বাংলা নিউজের রিপোর্টাররা সিলেটের বিভিন্ন স্থানের উপর তৈরিকৃত রিপোর্ট উপস্থাপন করেন।