আজ শুরু টি-২০ বিশ্বকাপ, খেলতে ঢাকা ছাড়ল টাইগাররা

75

যুগবার্তা ডেস্কঃ এশিয়া কাপের ফাইনালের উন্মাতাল আমেজ গায়ে মেখে সোমবার সকালে বিশেষ বিমানে ভারতের ধর্মশালার উদ্দেশে উড়াল দিয়েছে বাংলাদেশ দল। হিমাচল প্রদেশের এই নৈসর্গিক শহরে একদিন পর টি-২০ বিশ্বকাপের বাছাইপর্বে নিজেদের প্রথম ম্যাচে অংশ নেবে বাংলাদেশ। প্রথম ম্যাচ নেদারল্যান্ডসের বিপক্ষে। বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায় খেলাটি শুরু হবে।
ঢাকা ছাড়ার আগে বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বলেছেন, প্রথম পর্ব কঠিন হবে। তবে আমাদের লক্ষ্য বাছাইপর্ব পেরিয়ে মূলপর্বে খেলা।
বাছাইপর্বের ‘এ’ গ্রুপে টাইগারদের প্রতিপক্ষ ওমান, নেদারল্যান্ড ও আয়ারল্যান্ড। ১১ ও ১৩ মার্চ ধর্মশালায় আয়ারল্যান্ড ও ওমানের বিপক্ষে লড়াইয়ে নামবে মাশরাফি বাহিনী। বিশ্বকাপের মূলপর্বে খেলতে হলে বাংলাদেশকে বাছাইপর্ব উত্তীর্ণ হতে হবে।
বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে সোমবার সকাল ১০ টায় ঢাকা থেকে দিল্লির উদ্দেশে জেট এয়ারওয়েজে উড়াল দেন মাশরাফি-সাকিবরা। সেখান থেকে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ভাড়া করা বিমানে ধর্মশালা যাবে টাইগাররা।
টি-২০ ক্রিকেটে এতদিন ছোট দল হিসেবে পরিচিত ছিল বাংলাদেশের। ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে নিজেদের ওপর যেন আস্থা রাখতে পারছিলেন না মাশরাফি মুর্তজারা। এশিয়া কাপে ভারতের বিপক্ষে হারার পর টানা তিন জয়। টি-২০ ক্রিকেটে দুই বড় দল শ্রীলংকা ও পাকিস্তানের বিপক্ষে দারুণ জয় দিয়ে এশিয়া কাপের ফাইনালে ওঠে বাংলাদেশ। তবে শিরোপা ঘরে তুলতে পারেনি টাইগাররা।
ফাইনালে ওঠার পর আত্মবিশ্বাস যে আরও বেড়েছে সেটা মাশরাফিদের শরীরী ভাষায় ফুটে উঠেছে। এশিয়া কাপের ফাইনাল খেলার পর বাংলাদেশকে বিশ্বকাপের বাছাইপর্বে খেলতে হচ্ছে। আইসিসির নিয়মে বাছাইপর্ব এড়াতে হলে বাংলাদেশকে র‌্যাংকিংয়ে অষ্টম স্থানে থাকতে হতো। মাশরাফিরা টি-২০ র‌্যাংকিংয়ে এখন ১০ম স্থানে।