আজ শারদীয় দুর্গা পূজা শুরু

57

যুগবার্তা ডেস্কঃ দেবীর বোধন, আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে আজ রবিবার শুরু হচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। ২২ অক্টোবর প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচ দিনব্যাপী এ পূজা উৎসবের।
এ বছর রাজধানীতে ২২৩টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হচ্ছে। আর সারা দেশে পূজা হবে ২৯ হাজারেরও বেশি মন্দিরে।
সারা দেশে ধর্মীয় সম্প্রীতির মধ্য দিয়ে এ উৎসব উদযাপন হবে বলে আশা করছেন পূজা উদযাপন কমিটির নেতারা। তারা জানান, শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে পূজা উদযাপনে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে সব ধরনের ব্যবস্থা নিচ্ছে সরকার।
সীতাকে উদ্ধারে লংকার রাজা রাবণকে বধ করতে শরত্কালে দেবীকে আহ্বান করেছিলেন রাজা রামচন্দ্র। সেই ঐতিহ্যকে ধারণ করে প্রতি শরতেই মর্তে আসেন দেবী দুর্গা। পাঁচদিনের উৎসব আনন্দ শেষে দশমীতে বিসর্জনের মধ্য দিয়ে বিদায় নেন মহামায়া দেবী দুর্গা। তবে এ বছর একই তিথিতে পড়ায় নবমী ও দশমী একই দিন উদযাপন হবে। সেদিনই দেবীর বিসর্জন দেয়া হবে।
আশ্বিনের শুক্লপক্ষের ষষ্ঠ থেকে দশম দিন পর্যন্ত শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হয়। এ পাঁচদিন যথাক্রমে দুর্গাষষ্ঠী, মহাসপ্তমী, মহাঅষ্টমী, মহানবমী ও বিজয়া দশমী নামে পরিচিত। আশ্বিনের শুক্লপক্ষকে বলা হয় ‘দেবীপক্ষ’। দেবীপক্ষের সূচনার অমাবস্যার নাম মহালয়া। এদিন হিন্দুরা তর্পণ করে তাদের পূর্বপুরুষদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। দেবীপক্ষের শেষ দিনটি হলো কোজাগরী পূর্ণিমা। এদিন দেবী লক্ষ্মীর পূজা করা হয়। কোথাও কোথাও ১৫ দিন ধরে দুর্গাপূজা পালিত হয়। সেক্ষেত্রে মহালয়ার আগের নবমী তিথিতে পূজা শুরু হয়।