আগামী বাজেট হবে ৩ লাখ ৪০ হাজার কোটি টাকা : অর্থমন্ত্রী

66

যুগবার্তা ডেস্কঃ: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছেন ২০১৬-১৭ অর্থবছরের বাজেট হচ্ছে ৩ লাখ ৪০ হাজার কোটি টাকার। বৃহস্পতিবার পরিকল্পনা মন্ত্রণালয়ে প্রাক-বাজেট আলোচনায় তিনি এ কথা জানান। অর্থনীতিবিষয়ক গবেষক ও বিশেষজ্ঞদের সঙ্গে এই আলোচনা করছেন অর্থমন্ত্রী।
মন্ত্রী বলেন, বাজেটের আকার কেমন হবে সেটি নিয়ে চিন্তাভাবনা চলছে। বড় আকারের এই বাজেটের পরিকল্পনা করা হয়েছে। আকার হবে প্রায় ৩ লাখ ৪০ হাজার কোটি টাকা। এ জন্য প্রবৃদ্ধি ধরা হয়েছে ৭ শতাংশ।
তিনি জানান, চলতি বাজেটে আমাদের উন্নয়ন ব্যয়ের বাস্তবায়ন কম হয়েছে। যা মোটেই ৮ শতাংশ। এটা দুঃখজনক।
আগামী বাজেটের বিশেষ দিক তুলে ধরতে গিয়ে মন্ত্রী বলেন, আরো বেশ কিছু মেগা প্রকল্প নেওয়া হবে। এ কারণে আলাদা ক্যাপিটাল প্রোগ্রাম রাখা হবে। যেটাকে ক্যাপিটাল বাজেট বলা হচ্ছে। আরো ৫ থেকে ৬ বিলিয়ন ডলারের মেগা প্রকল্প নেয়া হবে।
গত কয়েক বছর ধরে বিশ্বজুড়ে অর্থনৈতিক মন্দায়ও বাংলাদেশের অর্থনীতি নিরাপদে রয়েছে। গত ২০ বছর ধরে গ্রোথ স্ট্যাবিলিটি ভাল বলেন অর্থমন্ত্রী।
তিনি আরো জানান, বাংলাদেশেরও গ্লোবাল এইড বাড়াতে হবে। আমরা যেভাবে গ্লোবাল এইড থেকে লাভবান হয়েছি। অন্যদেরও সেই সুযোগ দিতে হবে। এখন উন্নয়ন অংশীদাররাও আমাদের গুরুত্ব দিচ্ছে। কোরিয়ার মতো লাভবান উন্নয়ন অংশীদার হওয়ার মতো চেষ্টা করবো আমরা।
আলোচনায় অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, সিনিয়র সচিব মাহবুব আহমেদ, এনবি আর চেয়ারম্যান নজিবুর রহমান, অর্থনীতিবিদ ড. ওয়াহিদুজ্জামান মাহমুদ বাংলাদেশ অর্থনীতি সমিতির নেতৃবৃন্দসহ আরো অনেকেই বক্তব্য রাখেন।সারোয়ার জাহান, আমাদের সময়.কম