আগস্ট থেকে হ্জ্জ ফ্লাই্ট শুরু, এবছর হজ্জ করবেন ১ লাখ ১ হাজার ৭৫৮ জন

52

যুগবার্তা ডেস্কঃআগামী ৪ আগস্ট থেকে এ বছরের হজ্জ ফ্লাইট শুরু হয়ে ৫ সেপ্টেম্বর পর্যন্ত এ প্রি হজ্জ ফ্লাইট চলবে।এবং ১৭ সেপ্টেম্বর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত ফিরতি হজ্জ ফ্রাইট পরিচালনা করা হবে। এ বছর ১ লাখ ০১ হাজার ৭৫৮ জন বাংলাদেশি নাগরিক পবিত্র হজ্জ পালন করতে পারবেন। এসব যাত্রীদের অর্ধেক যাত্রী বাংলাদেশ বিমানে এবং অর্ধেক যাত্রী েেসৗদিয়া এয়ারলাইন্স পরিবহন করবে।
আজ সকালে সচিবালয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন এমপি’র সভাপতিত্বে মন্ত্রণালয়ের সভাকক্ষে ২০১৬ সালের হজ্জযাত্রী পরিবহন কার্যক্রম সুষ্ঠু, ফলপ্রসু ও নির্বিঘ্নভাবে সম্পাদনের লক্ষ্যে এক আন্তমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়।
সভায় জানানো হয়, ফ্লাইট পপ্রতি ফ্লাইটে ০৩ জনের বেশি মোয়াল্লেম নেয়া যাবে না। এবং থার্ড ক্যরিয়ারের মাধ্যমে হজ্জ ফ্লাইট পরিচালনা করা যাবে না। প্রথমবারের মতো হজ্জে গমনেচ্ছুদের ফিঙ্গারপ্রিন্ট বাধ্যতামূলক করা হয়েছে। জনপ্রতি ৪৬ কেজি মালামাল পরিবহন করা যাবে এবং জমজমের পানি বিমান মন্ত্রণালয় ও ধর্ম মন্ত্রণালয়ের ব্যবস্থাপনায় এনে জনপ্রতি ৫লিটার করে দেয়া হবে।
সভায় আরো জানানো হয়, সিটি চেক ইন বাবদ সৌদি এরাবিয়ান এয়ারলাইন্স ১০ মার্কিন ডলার গ্রহণ না করায় এবং হজ্জ টার্মিনাল ট্যাক্স বাবদ সৌদি এরাবিয়ান এয়ারলাইন্সকে সৌদি সরকার ১৫ ডলার মওকুফ করায় মোট ২৫ মার্কিন ডলার সমপরিমাণ বাংলাদেশি ১৯৭৪ টাকা হজ্জযাত্রীদের কাছ থেকে না নেওয়ায় উক্ত অব্যয়িত অর্থ হজ্জ এজেন্সির নিকট থেকে সংগ্রহ করে হাজীদের ফেরত দেয়ার সিদ্ধান্ত হয়। হজ্জ উপলক্ষে বিভিন্ন দায়িত্ব পালনের জন্য সৌদি আরবে গমণকারীরা হজ্জ পালন করতে পারবেন না।
সভায় উপস্থিত বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন এমপি এবং ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান স্ষ্ঠু ও সুন্দরভাবে হজ্জ পালনে সকলের সহযোগিতা কামনা করেন, এবং অনাকাংখিত পরিস্থিতির উদ্ভব যাতে না হয় সে ব্যাপারে সবাইকে সজাগ ও তৎপর থাকার আহ্বান জানান।