আইএসের দায় স্বীকার: সব আমেরিকানের ওপর হামলা: ওবামা

44

যুগবার্তা ডেস্কঃ যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের অরল্যান্ডোতে পুরুষ সমকামীদের নাইটক্লাবে হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা এই হামলাকে ‘সন্ত্রাসী কর্মকাণ্ড’ ও ‘বিদ্বেষপ্রসূত কাজ’ বলে অভিহিত করেছেন।
আইএসের সংবাদ সংস্থা ‘আমাক’র বরাতে হামলার দায় স্বীকারে খবর দিয়েছে জঙ্গি তৎপরতা পর্যবেক্ষণকারী ওয়েবসাইট নাইট ইন্টেলিজেন্স গ্রুপ।
এক বিবৃতিতে আইএস বলেছে, ‘আমেরিকার ফ্লোরিডার অরল্যান্ডো শহরে সমকামীদের নাইটক্লাবকে লক্ষ্য করে যে হামলা চালানো হয়েছে, (যাতে ১০০ জন হতাহত হয়েছে) তা করেছে আইএসের একজন যোদ্ধা।’
আইএসের দায় স্বীকার
স্থানীয় সময় শনিবার দিনগত রাত ২টার দিকে অরল্যান্ডো শহরের পালস নামের এক সমকামী ক্লাবে হামলা চালান ওমর মতিন (২৯)।
প্রথমে গুলিবর্ষণ শুরু করলে ক্লাবের এক কর্মকর্তা তাকে প্রতিহতের চেষ্টা করেন। এক পর্যায়ে মতিন দৌড়ে ওই ক্লাবে ঢুকে পড়েন।
হামলার সময় নৈশক্লাবে অন্তত ৩২০ জন নাগরিক ছিলেন। তাদের মধ্যে কমপক্ষে ৫০ জনকে হত্যা করা হয়েছে বলে প্রাথমিকভাবে নিশ্চিত করেছেন অরল্যান্ডো পুলিশের প্রধান জন মিনা।
মতিনের হামলায় আহত হয়েছেন আরও ৫৩ জন। তাদের মধ্যে অনেকের অবস্থাই গুরুতর।
এ ঘটনায় ফ্লোরিডার অরল্যান্ডো নগরের মেয়র বাডি ডেয়ার রাজ্যটিতে জরুরি অবস্থা ঘোষণা করেছেন।
অরল্যান্ডো পুলিশের প্রধান জন মিনা জানিয়েছেন, ওমর মতিন আফগানিস্তানের বংশোদ্ভূত। বহু লোককে হত্যার প্রায় তিন ঘণ্টা পর তাকে গুলি করে হত্যা করে পুলিশ।
এদিকে এই হামলাকে ‘সন্ত্রাস ও বিদ্বেষপ্রসূতকাজ’ আখ্যায়িত করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, এই হামলা সব আমেরিকানের ওপর হামলা। শোক ও ক্ষোভ প্রকাশ এবং ‘আমাদের জনগণকে রক্ষার জন্য সমাধান আনতে’ আমেরিকানরা ঐক্যবদ্ধ।
প্রেসিডেন্টের দফতর হোয়াইট হাউসে দেয়া এক বিবৃতিতে ওবামা এসব কথা বলেন।
ওই হামলার প্রতিক্রিয়ায় ওবামা বলেন, ‘আজ আমেরিকান হিসেবে আমরা এই বর্বরোচিত হত্যা, নিরীহ লোকজনের ওপর ভয়ানক হত্যাযজ্ঞের নিন্দা জানাই।’
তিনি বলেন, ‘যদিও এখন পর্যন্ত তদন্তকাজ প্রাথমিক অবস্থায় আছে, এরপরও আমরা বলতে পারি, এটা সন্ত্রাসী কর্মকাণ্ড এবং বিদ্বেষপ্রসূতকাজ।’
মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমরা ভয়ের কাছে নতি স্বীকার করব না কিংবা একে অন্যের বিরুদ্ধে দাঁড়াব না। এর পরিবর্তে আমরা আমাদের লোকজনকে রক্ষা ও আমাদের জাতীয়তাকে আগলে ধরে আমেরিকান হিসেবে ঐক্যবদ্ধ থাকব। একই সঙ্গে যারা আমাদের হুমকি দেবে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব।’
হামলায় নিহত ব্যক্তিদের স্মরণে হোয়াইট হাউসে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার নির্দেশ দিয়েছেন ওবামা।