অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল

73

স্পোর্টস ডেস্ক
স্বপ্নের এক ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। বিশ্বকাপ বাছাইয়ের এই ম্যাচে মামুনুলদের জয় পরাজয় নয়, আলোচনায় ভাল ফুটবল খেলা। ক্রুইফের শীষরা সকারুসদের থেকে যোজন যোজন পিছিয়ে থাকলেও, মামুনুলদের টার্গেট চ্যালেঞ্জ জানানো।
মামুনুল বলেন, সত্যি বলতে অস্ট্রেলিয়ার সঙ্গে আমাদের হারানোর কিছুই নেই। সবাই জানে অস্ট্রেলিয়া কেমন দল। চারবার বিশ্বকাপ খেলেছে, এশিয়ার বর্তমান চ্যাম্পিয়ন। ওরা সব দিক দিয়েই আমাদের চেয়ে অ-নে-ক এগিয়ে। আমাদের লক্ষ্য একটাই, গত কিছুদিনে যে ভালো ফুটবল খেলেছি, সেটি অব্যাহত রাখা। তারপর ফল যা হওয়ার হবে। আমরা ভালো খেলব, এটাই মূল লক্ষ্য। স্বপ্নেও ভাবিনি অস্ট্রেলিয়ার সঙ্গে খেলব।
অন্যদিকে স্বাগতিক অধিনায়ক টিম ক্যাহিল বলছেন, বাংলাদেশের বিপক্ষে জয় ভিন্ন অন্য চিন্তা নেই। যদি খেলা ড্র হয় তাহলে সেটি হবে অঘটন। পার্থের NIB স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বৃহস্পতিবার বিকাল ৫ টায়। ফিফা র্যাঙ্কিং, ফুটবলের মান,অর্জন ও খেলার ধরন। সবক্ষেত্রেই বাংলাদেশ দলের থেকে এগিয়ে অস্ট্রেলিয়া। ফিফা র্যাঙ্কিংয়ের ৬১ নম্বর দেশটি কদিন আগে জিতেছে এশিয়া কাপের শ্রেষ্ঠত্ব। সেখানে বাংলাদেশ দলের র্যাঙ্কিং ১৭০। দক্ষিণ এশিয়ান ফুটবল- সাফেও সেরা হতে পারছে না বাংলাদেশ। তবে, ফিফার নতুন বাছাইয়ের নিয়মে সকারুসদের বিপক্ষে খেলতে পারাটাও মামুনুলদের জন্য বড় অর্জন।
তবে, এ ম্যাচে ক্রুইফ শীষদের বড় পরীক্ষায় ফেলবে অস্ট্রেলিয়ার আক্রমণভাগ। যেখানে আছেন টিম ক্যাহিলের মত তারকা ফুটবলার। তবে মামুনুলররা ভয় নয়, খেলতে চান নিজেদের স্বাভাবিক খেলাটা। আর কোচও জানিয়ে দিলেন এ ম্যাচে শুধু দলীয়ভাবে নয়, ব্যক্তিগতভাবে কেউ ভাল খেলতে পারলে তার জন্য ইউরোপে খেলার রাস্তাও খুলে যেতে পারে।