অভিনয় ছাড়ছেন কঙ্গনা?

যুগবার্তা ডেস্কঃ তিন তিন বার জাতীয় পুরস্কার পেয়েছেন বলিউড ডিভা কঙ্গনা রানাওয়াত। অভিনয়ে তিনি ‘কুইন’ তার প্রমাণের দরকার পরে না। ব্যক্তিগত বা পেশার জগতে নানান ঝড়েও টালমাটাল হননি কখনও। ১১ বছরের কেরিয়ারে কম ঝক্কিও পোহাতে হয়নি। হিট-ফ্লপের টক্কর যেমন ছিল, তেমনই ব্যক্তিগত জীবনেও ঘাত-প্রতিঘাতে সমান তালে সামলেছেন। কিন্তু সিনেমার রিলের কঙ্গনা বিদায় নেবেন এমনই জল্পনা বলি-পাড়ায়।
তবে কি সিনে জগত্কেই ছাড়তে চলেছেন তিনি?
আইএএনএস-কে উদ্ধৃত করে ফার্স্ট পোস্ট জানাচ্ছে, এ বার তিনি দাঁড়াতে চান ক্যামেরার পিছনে, পরিচালকের ভূমিকায়।
শোনা যাচ্ছে আগামী ছবি ‘মণিকর্ণিকা- দ্য কুইন অফ ঝাঁসি’— বায়োপিকেই তিনি মূলত-ইতি টানবেন তাঁর অভিনয় কেরিয়ার। কঙ্গনার কথায় এটাই তাঁর ‘ক্লাইমেক্স’।
ফার্স্ট পোস্টে দেওয়া কঙ্গনা কথায়, ‘‘এক দশকেরও বেশি সময়ের পর এসে মনে হয়, সম্পূর্ণতা পেয়েছি। আমার বয়স এখন ৩০। এখন আর আমি কোনও পরিচালকের নির্দেশনায় কাজ করতে ইচ্ছুক নই। আমি ছবি পরিচালনায় মন দিতে চাই। ’’ তিনি এও জানান, যদি তিনি অভিনয় করেনও তা শুধু নিজের পরিচালিত ছবিতেই করবেন, অন্য কারও ছবিতে নয়।
আপাতত ‘মণিকর্ণিকা’র কাজ নিয়ে ব্যস্ত রয়েছেন কঙ্গনা। সেই ছবির মূল চরিত্র রানি লক্ষ্মীবাঈ নিয়ে কঙ্গনা বলেন, ‘‘ভাল-মন্দের বিচার করার ক্ষমতা ছিল রানির। তাঁর সেই পরিচিতিই তাঁকে তৈরি করেছিল। সেই সময়ে ব্রিটিশরা যখন তাঁকে জীবন এবং মৃত্যুর মধ্যে কোনও একটিকে বেছে নিতে বলে, সম্মান বিসর্জন দিয়ে বাঁচতে চাননি লক্ষ্মীবাঈ। রানির এই দিকটার সঙ্গে আমার স্বভাবের বেশ মিল। মহিলা হয়ে তুমি কখনও তোমার আত্মসম্মান ছাড়া বাঁচতে পারো না।’’

কেতন মেহতার পিরিয়ড ছবি ‘মণিকর্ণিকা’র চিত্রনাট্য লিখেছেন ‘বাহুবলী’র চিত্রনাট্যকার ভি বিজয়েন্দ্র প্রসাদ এবং প্রসূন জোশী।
কঙ্গনার পরিচালনায় প্রথম ছবি কী? বিস্তারিত না বললেও নায়িকা জানিয়েছেন, এটি একটি কমেডি।
এ বছর কঙ্গনা অভিনীত ‘সিমরান’ ছবি মুক্তি পাওয়ার কথা। হনসাল মেহেতা পরিচালিত এই ছবিতে কঙ্গনাই মুখ্য চরিত্রে আছেন।