অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন বাংলাদেশ সোসাইটি অফ নিউরোসার্জনস এর সভাপতি নির্বাচিত

ডেস্ক রিপোর্ট: প্রখ্যাত নিউরোসার্জন অধ্যাপক ডাঃ. মোহাম্মদ হোসেন বাংলাদেশ সোসাইটি অফ নিউরোসার্জনস এর সভাপতি ঢাকা মেডিক্যাল কলেজের নিউরোসার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. সফিকুল ইসলাম সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হয়েছেন।

শুক্রবার বিকাল ৪ টায় ( ১ জুলাই ) বাংলাদেশ সোসাইটি অফ নিউরোসার্জনস এর নব নির্বাচিত প্রেস ও প্রকাশনা সম্পাদক ডা. ফরিদ রায়হান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ৩০ জুন ২০২২, বাংলাদেশ সোসাইটি অফ নিউরোসার্জনস এর কার্যকরী পরিষদ নির্বাচন ২০২২ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে নিউরোসার্জারি বিভাগের রশিদউদ্দিন সেমিনার হলে অনুষ্ঠিত হয়। সারাদেশের ১৮৩ জন নিউরোসার্জন দুপুর ১২ টা থেকে বিকাল ৫টা পর্যন্ত উক্ত নির্বাচনে ভোট প্রদান করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নির্বাচনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের নিউরোসার্জারী বিভাগের অধ্যাপক ও সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন বিপুল ভোটে সভাপতি পদে নির্বাচিত হয়েছেন।

সিনিয়র সহ সভাপতি পদে অধ্যাপক ডা. মওদুদুল হক, সহ সভাপতি পদে ডা. খায়রুন নবী খান, কোষাধ্যক্ষ পদে ডা. শফিউল আলম, প্রেস ও প্রকাশনা সম্পাদক পদে ডা. ফরিদ রায়হান নির্বাচিত হয়েছেন। এছাড়া, সদস্য পদে নির্বাচিত হন অধ্যাপক ডা. আবুল খায়ের, ডা. ফজলে এলাহী মিলাদ, অধ্যাপক অসিত চন্দ্র সরকার, ডা. জিয়াউদ্দিন, ডা. আহসান হাফিজ এবং ডা. রবিউল ইসলাম। প্রধান নির্বাচন কমিশনার হিসেবে নির্বাচন পরিচালনা করেন অধ্যাপক আফজাল হোসেন ও সদস্য ছিলেন অধ্যাপক ডা. মির্জা হাফিজুর রহমান রশিদ ও ডা. আসিফুর রহমান বিজু৷

নব নির্বাচিত সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ২০৪১ সালে উন্নত রাষ্ট্রের অভিযাত্রায় নিউরোসার্জারিকে বিশ্বমানের চিকিৎসা সেবায় উন্নীত করতে আমার নিরলস চেষ্টা অব্যাহত থাকবে।

তিনি বলেন, দেশে নিউরোসার্জিক্যাল রোগী- ব্রেইন টিউমার, স্ট্রোক, মাথায় রক্তক্ষরণ, স্পাইনাল টিউমার, ডিক্স প্রোলাপস রোগীদের সংখ্যা দিন দিন বেড়ে চলেছে।
তিনি আরো বলেন, আমাদের দেশের নিউরোসার্জনগণ অত্যন্ত দক্ষ এবং দেশে নিউরোসার্জিক্যাল ব্রেইন অথবা মেরুদন্ডের সকল অপারেশন সফলভাবেই সম্পন্ন হচ্ছে। শুধু দেশের বিভিন্ন নিউরোসার্জিক্যাল সেন্টারে উন্নত মানের যন্ত্রপাতি সজ্জিত অপারেশন থিয়েটার ও পোস্ট অপারেটিভ কেয়ার সংযোজিত হলে ব্রেইন ও স্পাইন রোগীদের আর বিদেশে যাওয়ার প্রয়োজন হবে না।

আগামীতে নিউরোসার্জারি সেবা সব জেলা হাসপাতালে চালু করে। দেশের প্রান্তিক ও সুবিধাবঞ্চিত রোগীদের সহজেই এই সেবার সুযোগ পাবে বলে প্রত্যাশা করেন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন।