সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক আর নেইঃ কাল সকালে শহীদ মিনারে শ্রদ্ধা

52

যুগবার্তা ডেস্কঃ সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক আর নেই। ফুসফুসের ক‌্যান্সারে আক্রান্ত হয়ে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজ মঙ্গলবার বিকেল ৫টা ২৬ মিনিটে তিনি মারা যান। মৃত্যু কালে তার বয়স হয়েছিল ৮১ বছর।

ইউনাইটেড হাসপাতালের কমিউনিকেশন ম্যানেজার চিকিৎসক সাগুফা আনোয়ার লেখকের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

লন্ডনের রয়্যাল মার্সডেন হাসপাতালে চার মাস চিকিৎসার পর ২ সেপ্টেম্বর সৈয়দ শামসুল হক দেশে ফেরেন। এর আগে গত ১৫ এপ্রিল ফুসফুসের সমস্যা নিয়ে তিনি লন্ডনে যান। সেখানে পরীক্ষার পর তাঁর ক্যানসার ধরা পড়ে। দেশে ফেরার পর তিনি ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

ইউনাইটেড হাসপাতাল থেকে সৈয়দ হকের মরদেহ গুলশানে নিজ বাড়িতে নেওয়া হবে। সেখান থেকে রাতেই লেখকের মরদেহ হাসপাতালের হিমঘরে রাখা হবে।

বুধবার বেলা ১১টায় সর্বস্তরের জনগণের শ্রদ্ধা নিবেদনের জন্য মরদেহ নেওয়া হবে কেন্দ্রীয় শহীদ মিনারে। এরপর দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মসজিদে জানাজা অনুষ্ঠিত হবে। পরে তাঁর মরদেহ গ্রামের বাড়ি কুড়িগ্রামে নেওয়া হবে। সেখানেই সব্যসাচী এই লেখককে শেষ ইচ্ছানুযায়ী দাফন করা হবে। তার মৃত্যুতে রাষ্ট্রপতি আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদের বিরোধীদলের নেতা রওশন এরশাদ, ওয়ার্কার্স পার্টি সভাপতি বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন, জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু গভীর শোক প্রকাশ করেছেন। এছাড়াও তার মৃত্যুতে শোক বিবৃতি দিয়েছে আওয়ামীলীগ, ওয়ার্কার্স পার্টি, সিপিবি, জাসদসহ বিভিন্ন রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠন।