বঙ্গবন্ধু স্যাটেলাইট কর্তৃপক্ষের সাথে মন্ত্রণালয়ের চুক্তি

2

যুগবার্তা ডেস্কঃ মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রণালয় এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিভাগ এর এটুআই কর্তৃক আয়োজিত ৬দিনব্যাপী ‘ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব’ কর্মশালার সমাপনীতে আজ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদপ্রতমন্ত্রী আশরাফ আলী খান খসরু এমপি।

২৮ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত আয়োজিত কর্মশালায় মন্ত্রণালয়ছাড়াও এর অধীনস্থ ৮টি দফতর-সংস্থার কার্যক্রম ও সেবাকে জনগণের দোরগোড়ায় পৌঁছাতে ডিজিটাল পদ্ধতিতে একটি সমন্বিত অনলাইন ও অফলাইন পন্থার প্রবর্তন। এতে অংশগ্রহণকারীদের সুপারিশের ভিত্তিতে সেবাপ্রাপ্তিতে নাগরিকদের সময়, অর্থ ও যাতায়াতের কষ্টলাঘবের লক্ষে দ্রুততম সময়ে সর্বাধুনিক প্রযুক্তির ব্যবহার করে সমন্বিত একটিমাত্র এপের প্রবর্তন করার পরিকল্পনাপ্রণয়ন করা হয়েছে। সকল গুরুত্বপূর্ণ সেবাপ্রদানপদ্ধতির বিশ্লেষণ করে সেবাপ্রদানের ধাপ, প্রয়োজনীয় কাগজপত্র, সেবাপ্রাপ্তির সময়, খরচ এবং সেবার ক্ষেত্রে বিদ্যমান সমস্যাসমূহকে বিবেচনায় আনা হয়েছে।

প্রতিমন্ত্রী তার ভাষণে অতিদ্রুত মন্ত্রণালয়সহ সকল দফতর-সংস্থাকে ডিজিটালাইজড করার প্রয়োজনের ওপর জোর দিয়ে বলেন, সমুদ্রে মৎস্য-নৌযানগুলোকে পর্যবেক্ষণসহ নিয়ন্ত্রণ এবং নিরাপত্তার লক্ষে আমরা ডিজিটালাইজড ব্যবস্থার জন্য আনু্যাঙ্গিক ডিভাইস ও যন্ত্রাংশ সংগ্রহের চেষ্টা করছি। ইতোমধ্যেই বঙ্গবন্ধু স্যাটেলাইট কর্তৃপক্ষের সাথে আমাদের মন্ত্রণালয়ের চুক্তি হয়েছে বলেও তিনি উল্লেখ করেন। ।

কর্মশালায় মন্ত্রণালয়সহ এর বিভিন্ন দফতর-সংস্থার ৩৫জন অফিসার, ৯জন সরকারি-বেসরকারি ডিজিটাল সার্ভিস এনালিস্ট, ১০জন এটুআইয়ের অফিসার এবং ১১জন সংশ্লিষ্ট সেবাগ্রীতাসহ প্রায় ৭০ জন প্রতিনিধি অংশ নেন।

মন্ত্রণালয়ের সচিব রইছউল আলম মণ্ডলের সভাপতিত্বে সমাপনীতে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন অতিরিক্ত সচিব কাজী ওয়াসি উদ্দিন, যুগ্মসচিব তৌফিকুল আরিফ, এটুআইয়ের চিফ স্ট্রটেজিস্ট (ই-গভর্নেন্স) ফরহাদ জাহিদ প্রমুখ।