স্পীকারের সাথে কনজারভেটিভ ফ্রেন্ডস অব বাংলাদেশ এর প্রতিনিধিদলের সাক্ষাৎ

5

যুগবার্তা ডেস্কঃ বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি’র সাথে ব্রিটেনের কনজারভেটিভ ফ্রেন্ডস অব বাংলাদেশ এর চেয়ারম্যান মিজ. এ্যানি মেইন এমপি (Mrs. Anne Main) এর নেতৃত্বে ২২ সদস্য বিশিষ্ট প্রতিনিধিদল আজ তাঁর কার্যালয়ে সৌজন্য সাক্ষাত করেন।

সাক্ষাতকালে তাঁরা রোহিঙ্গা সমস্যার শান্তিপূর্ণ সমাধান, নদী দূষণ রোধ, পরিবেশের ভারসাম্য রক্ষা ইত্যাদি নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

স্পীকার বলেন, সারা বিশ্বের জন্য রোহিঙ্গা ইস্যু একটি বড় সমস্যা। আন্তর্জাতিক সম্প্রদায়কে এ সমস্যার সমাধানে কার্যকর পদক্ষেপ নিতে হবে উল্লেখ করে তিনি বলেন, রোহিঙ্গাদের শান্তিপূর্ণ প্রত্যাবাসন টেকসই করতে মিয়ানমারকে উপযুক্ত পরিবেশ তৈরী করতে হবে। এসময় তিনি আন্তর্জাতিক সংস্থা সমুহকে মিয়ানমারের রাখাইন রাজ্য পরিদর্শন করে তাদের ওপর নির্যাতনের বাস্তব অবস্থা অনুধাবন করে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগের অনুরোধ জানান।

মিজ. এ্যানি মেইন এমপি বলেন, রোহিঙ্গা সমস্যার শুরু থেকে ব্র্রিটেন বাংলাদেশের পাশে রয়েছে। এ সময় তিনি রোহিঙ্গাদের শান্তিপূর্ণ প্রত্যাবাসনে ব্রিটেনের অব্যাহত সহায়তা প্রদানের প্রত্যয় ব্যক্ত করেন।

পরে স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি’র সাথে ইন্টারন্যাশনাল জাস্টিস মিশনের দক্ষিণ এশীয় আঞ্চলিক সভাপতি সাজু ম্যাথিও এর নেতৃত্বে এক প্রতিনিধিদল আজ তাঁর কার্যালয়ে সৌজন্য সাক্ষাত করেন।

সাক্ষাতকালে তাঁরা নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ, মানব পাচার প্রতিরোধে সচেতনতা বৃদ্ধিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে আইনের যথাযথ প্রয়োগ নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করে স্পীকার বলেন, আইন প্রয়োগের সাথে সম্পৃক্ত সকলকে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তুলতে হবে। এসময় তিনি বাংলাদেশ সরকার মানব পাচারের শিকার নারী ও শিশুদের পুর্নবাসনে পুলিশ সাপোর্ট, ট্রমা কাউন্সিলিং এবং আইনী সহায়তা প্রদান করে থাকে বলে উল্লেখ করেন।

সাজু ম্যাথিও বলেন ইন্টারন্যাশনাল জাস্টিস মিশন নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ, মানব পাচার প্রতিরোধে বিভিন্ন দেশে কাজ করছে। সে ধারাবাহিকতায় বাংলাদেশেও প্রশিক্ষণ ও সচেতনতা বৃদ্ধিতে কাজ করতে চায়।