আজাদ কাশ্মীরে ২২ স্বাধীনতাকামীকে গ্রেফতার পাকিস্তানের

1

পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে ২২ জন স্বাধীনতাকামীকে গ্রেফতার করেছে পাকিস্তান। তবে আন্দোলনরত সংগঠনেরর দাবি, স্বাধীনতার দাবির আন্দোলন থেকে অন্তত ৪০ জনকে আটক করা হয়েছে।

জানা যায়, এসব আন্দোলনকারীদের পুঞ্চ জেলার হাজিরা সাবডিভিশন থেকে গ্রেফতার করা হয়। দ্বিতীয় দিনের মতো তারা স্বাধীনতার দাবিতে অবস্থান ধর্মঘট করছিলেন।

তবে পাকিস্তান পুলিশের দাবি, নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষের কারণে তাদের গ্রেফতার করা হয়েছে।

আন্দোলনকরারীরা জম্মু ও কাশ্মীর লিবারেশন ফ্রন্ট (জেকেএলএফ) এর সদস্য বলে প্রতিবেদনে বলা হয়েছে। সংগঠনটি ভারত ও পাকিস্তানের উভয় কাশ্মীরের স্বাধীনতার দাবিতে কাজ করে।

গত শনিবার হাজারো আন্দোলনকারী কাশ্মীরের রাজধানী মুজাফফরবাদ থেকে ৮০ কিলোমিটার দূরে তাত্রিনোট গ্রামে বিক্ষোভে নামে। পাকিস্তান পুলিশ এই আন্দোলন দমাতে নেমে পড়ে। এতে করে পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষ বাধে।

পুঞ্চ জেলার পুলিশ প্রধান তাহির মাহমুদ কুরেশি বলেন, শনিবার আন্দোলকারীরা নিয়ন্ত্রণরেখার কাছে যাওয়ার চেষ্টা করলে টিয়ার গ্যাস নিক্ষেপ করা হয়। এছাড়া এই পুলিশ কর্মকর্তা ডনকে বলেন, আন্দোলনকারীদের পাথরের ঢিলে ১২ পুলিশ সদস্য আহত হয়েছেন।

তিনি আরও বলেন, বিক্ষোভকারীরা ৪ টি এ্যাম্বুলেন্সে ভাঙচুর করেছেন।

অন্যদিকে জেকেএলএফ এর এক নেতা গিলানি বলেন, আন্দোলন থামানোর জন্য চাপ দেওয়া হচ্ছে। সেইসঙ্গে তিনি জানান, তাদের ৪০ জনেরও বেশি সদস্যকে গ্রেফতার করা হয়েছে।

জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল ও মানবাধিকার পরিস্থিতি নিয়ে যখন পাকিস্তান ভারতের বিরুদ্ধে সমালোচনা ও আন্তর্জাতিক মহলে দৌড়ঝাঁপ করছে, তখন সেই দেশটিই আজাদ কাশ্মীরের স্বাধীনতাকামীদের গ্রেফতার করছে বলে বিভিন্ন সংবাদ মাধ্যমের খবরে জানা গেলো।-ইত্তেফাক