বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মোজাফফর আহমদ এর জানাযা অনুষ্ঠিত

1

প্রবীর আইচঃ উপমহাদেশে বাম রাজনীতির অন্যতম পুরোধা, মুক্তিযুদ্ধকালীন মুজিবনগর সরকারের উপদেষ্টা পরিষদের সদস্য, সাবেক সংসদ সদস্য ও ন্যাশনাল আওয়ামী পার্টির সভাপতি অধ্যাপক মোজাফফর আহমদ এর জানাযা আজ জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় অনুষ্ঠিত হয়।

বীরমুক্তিযোদ্ধা অধ্যাপক মোজাফফর আহমদ এর কফিনে ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে রাষ্ট্রীয় সন্মান (গার্ড অব অনার) জানানো হয় এবং এক মিনিট নিরবতা পালন করা হয়।

প্রথমে বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতির পক্ষে রাষ্ট্রপতির সহকারী সামরিক সচিব বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মোজাফফর আহমদ এর কফিনে পুস্পার্ঘ্য অর্পণ করেন।

পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মোজাফফর আহমদ এর কফিনে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।

এরপর জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি,প্রবীন রাজনীতিবিদ অধ্যাপক মোজাফফর আহমদ এর কফিনে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলের সিনিয়র নেতৃবৃন্দকে সঙ্গে নিয়ে মরহুমের কফিনে পুস্পার্ঘ্য অর্পণ করেন।

জানাযায় বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এমপি, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান এমপি, নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি, পানি সম্পদ প্রতিমন্ত্রী ইনামুল হক শামীম এমপি, হুইপ আতিকুর রহমান আতিক এমপি, আইন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আবদুল মতিন খসরু এমপি, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আ হ ম রুহুল হক এমপি, সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আ স ম ফিরোজ এমপি, বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবীর নানক, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ এমপি, দপ্তর সম্পাদক আব্দুস সোবহান গোলাপ এমপি, ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, জাতীয় সমাজতান্ত্রিক দলের সাধারণ সম্পাদক শিরীন আখতার, দলীয় নেতৃবৃন্দ, সংসদ সচিবালয়ের কর্মকর্তা/কর্মচারীবৃন্দ এবং গণ্যমান্য ব্যক্তিবর্গ শরিক হন। মরহুমের সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত পাঠ করেন ন্যাপ সাধারণ সম্পাদক ইসমাঈল হোসেন।

পরে মরহুমের রুহের মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া ও মোনাজাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী শরিক হন।

এর পরে কেন্দ্রীয়য় শহীদ মিনারে সর্বস্তরে জনতা শ্রদ্ধা নিবেদন করেছেন।

অধ্যাপক মোজাফফর আহমদ গতকাল ২৩ আগস্ট ঢাকার অ্যাপোলো হাসপাতালে মৃত্যুবরণ করেন (ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাহি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৭ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী ও এক কন্যাসন্তানসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।