আইভি রহমান আজীবন নারী মুক্তি ও নারী কল্যাণে কাজ করে গেছেন–স্পীকার

2

যুগবার্তা ডেস্কঃ বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, ২১আগস্ট গ্রেনেড হামলা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাতিকে নেতৃত্ব শূণ্য করতেই সংগঠিত করা হয়েছিল। সেই হামলায় আইভি রহমানসহ আওয়ামী লীগের ২৪ জন নেতাকর্মী নিহত হয়েছিলেন। রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে এমন জঘন্যতম পরিকল্পিত হত্যাকান্ডের নজির বিশ্বে বিরল বলে তিনি উল্লেখ করেন।

তিনি আজ রাজধানীর বাংলাদেশ মহিলা সমিতির আইভি রহমান মিলনায়তনে বেগম আইভি রহমান মৃত্যু বার্ষিকী পালন কমিটি আয়োজিত “গ্রেনেড হামলায় নিহত নারী জাগরণের অগ্রদূত, বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক মহিলা বিষয়ক সম্পাদক, প্রয়াত রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমানের সহধর্মিনী বেগম আইভি রহমান এর ১৫তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা” অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর অন্যতম সদস্য সাবেক কৃষি মন্ত্রী বেগম মতিয়া চৌধুরী এমপি, আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য সাবেক স্বরাষ্ট্র মন্ত্রী এ্যাড. সাহারা খাতুন এমপি এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম এমপি।

স্পীকার বক্তব্যের শুরুতে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারবর্গের সকল শহীদদের এবং একুশে আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

স্পীকার বলেন, নারীদের রাজনীতিতে আসার পথটা মসৃন ছিল না। কিন্তু আইভি রহমান সারাজীবন নারীদেরকে রাজনীতিতে এগিয়ে নিতে কাজ করে গেছেন। তিনি আন্দোলন সংগ্রামের পাশাপাশি গঠনমূলক কাজও করেছেন যাতে নারীরা নিজেদের প্রতিষ্ঠার মাধ্যমে এগিয়ে যেতে পারেন। আইভি রহমান নারীদের নিকট অনুকরণীয় হয়ে থাকবেন বলে স্পীকার উল্লেখ করেন।

তিনি বলেন, আইভি রহমানের নেতৃত্বের মাধ্যমে আওয়ামী লীগ দলকে সুসংগঠিত করেছেন, নারীদের ঐক্যবদ্ধ এবং এগিয়ে নিয়ে গেছেন। তাঁর কর্মময় জীবন বিশ্লেষণ করলে দেখা যায় তিনি নারী মুক্তি ও নারী কল্যাণে আজীবন কাজ করে গেছেন। এ সময় স্পীকার মহিয়সী নারী আইভি রহমানের আদর্শকে ধারন করে নারীর অধিকার প্রতিষ্ঠায় কাজ করতে সকল নারীদের প্রতি আহবান জানান।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের নারীদের অগ্রগতি দৃশ্যমান। তিনি আইন ও নীতিমালা প্রণয়ন করে নারীর ক্ষমতায়ন নিশ্চিত করেছেন বলে স্পীকার উল্লেখ করেন ।

বেগম আইভি রহমান মৃত্যু বার্ষিকী পালন কমিটির সভাপতি এম. এ করিম এর সভাপতিত্বে এবং বেগম আইভি রহমান মৃত্যু বার্ষিকী পালন কমিটির সদস্য সচিব লায়ন মশিউর আহমেদের পরিচালনায় জাকিয়া পারভীন খানম এমপি, ডেপুটি এটর্নী জেনারেল এ্যাড. শেখ মোঃ সিরাজুল ইসলাম, স্বাধীনতা পরিষদের সভাপতি জিন্নাত আলী জিন্নাহ এবং স্বাধীনতা পরিষদের সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন বক্তব্য রাখেন।