টেস্টে কোন দেশের সর্বনিম্ন রান কত?

3

ক্রিকেটের মানদণ্ড হিসেবে বিবেচ্য টেস্ট ফরম্যাট।ক্রিকেট বিশ্লেষকদের কাছে টেস্টই হলোক্রিকেটেরপ্রকৃত ও আসল রূপ।ক্রিকেটের এ আভিজাত্যের ফরম্যাটের মাধ্যমে কোন একটি দলের সক্ষমতা প্রকাশ পায়।অথচটেস্ট ক্রিকেটের এ আদিফরম্যাটে ৮০ রানের নিচে ২২বার অলআউটেরলজ্জায় পড়লক্রিকেটের জনক খ্যাত ইংল্যান্ড।

গত মাসে নিউজিল্যান্ডকে হারিয়েওয়ানডেতেপ্রথমবার বিশ্বকাপ জয়ের স্বাদ পায় ইংল্যান্ড। বিশ্বকাপ জয়ের ঠিক ১০ দিনের ব্যবধানে টেস্ট খেলতে নেমে একবারে নবীনদল আয়ারল্যান্ডের বিপক্ষে ৮৫ রানে অলআউট হয় জো রুটের নেতৃত্বাধীন দলটি।

সেই লজ্জার রেশ কাটতে না কাটতেই ফের বাজে পরিস্থিতির মুখে পড়েছে ইংলিশরা।শুক্রবার অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজ সিরিজের তৃতীয় টেস্টে লিডসে৬৭ রানে অলআউট হয় ইংল্যান্ড।৫০ রানের নিচে এর আগে দুইবার অলআউটের লজ্জায় পড়েছিল ইংল্যান্ড। আর ৮০ থেকে ৫০ রানের মধ্যে এনিয়ে ২০ বার অলআউট হয় ইংলিশরা।

টেস্টে বাংলাদেশের সর্বনিম্ন স্কোর ৪৩ রান। ২০১৮ সালের জুলাই মাসে ওয়েস্ট ইন্ডিজ সফরে এমন লজ্জায় পড়েছিল সাকিব আল হাসানের নেতৃত্বাধীন দলটি। তবে ক্রিকেটের ইতিহাসে সর্বনিম্ন ২৬ রানে অলআউটের লজ্জার রেকর্ড রয়েছে নিউজিল্যান্ডের।

আসুন জেনে নিই টেস্ট ক্রিকেটেকোন দেশের সর্বনিম্ন রান কত-

দল স্কোর প্রতিপক্ষ সাল

নিউজিল্যান্ড ২৬ ইংল্যান্ড ১৯৫৫

দক্ষিণ আফ্রিকা ৩০ ইংল্যান্ড ১৮৯৬

অস্ট্রেলিয়া ৩৬ ইংল্যান্ড ১৯০২

আয়ারল্যান্ড ৩৮ ইংল্যান্ড ২০১৯

ভারত ৪২ ইংল্যান্ড ১৯৭৪

বাংলাদেশ ৪৩ ওয়েস্ট ইন্ডিজ ২০১৮

ইংল্যান্ড ৪৫ অস্ট্রেলিয়া ১৮৮৭

ওয়েস্ট ইন্ডিজ ৪৭ ইংল্যান্ড ২০০৪

পাকিস্তান ৪৯ দক্ষিণ আফ্রিকা ২০১৩

জিম্বাবুয়ে ৫১ নিউজিল্যান্ড ২০১২

শ্রীলংকা ৭১ পাকিস্তান ১৯৯৪

আফগানিস্তান ১০৩ ভারত ২০১৮।-যুগান্তর