৫৪,৭৬৫ জন হজ্বযাত্রী সৌদি আরব গমন করেছেন

1

যুগবার্তা ডেস্কঃ একাদশ জাতীয় সংসদের ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩য় বৈঠক অনুষ্ঠিত হয়েছে আজ। জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন সভাপতি মোঃ হাফেজ রুহুল আমীন মাদানী।

সভায় অংশ নেন কমিটির সদস্য নজিবুল বশর মাইজভান্ডারী, শওকত হাচানুর রহমান (রিমন), মনোরঞ্জন শীল গোপাল, মাহমুদ উস সামাদ চৌধুরী, এইচ এম ইব্রাহিম, জিন্নাতুল বাকিয়া, মোসাঃ তাহমিনা বেগম এবং রত্না আহমেদ । এছাড়া, বিশেষ আমন্ত্রণে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আলহাজ্ব এডভোকেট শেখ মোঃ আব্দুল্লাহ বৈঠকে অংশগ্রহণ করেন।

‘হজ্ব ২০১৯’ কার্যক্রমের সর্বশেষ অগ্রগতি বিষয়ে বৈঠকে আলোচনা অনুষ্ঠিত হয়। আজ সকাল ৮টা পর্যন্ত বাংলাদেশ বিমানের ৭৪টি ও সৌদি এয়ারলাইন্সের ৭৬টি ফ্লাইটে মোট ৫৪,৭৬৫ জন হজ্বযাত্রী সৌদি আরব গমন করেছেন, ৬৪ জেলার জেলা প্রশাসক ও ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালকের তত্ত্বাবধানে সকল হজ্বযাত্রী এবং হজ্ব গাইডকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে, সৌদি আরবের চিকিৎসা কেন্দ্র হতে প্রদত্ত স্বয়ংক্রিয় চিকিৎসা ব্যবস্থাপত্রের মাধ্যমে চিকিৎসা প্রদান করা হচ্ছে এবং এ পর্যন্ত ৩,১৩৯ জনকে চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে, হজ্ব অফিস ঢাকায় হজ্ব সংক্রান্ত হেল্পডেস্ক এবং কলসেন্টার (০৯৬২৬৬৬৭০৭০) চালু রয়েছে, প্রত্যেক হজ্বযাত্রীকে হজ্ব সংক্রান্ত বিভিন্ন তথ্য যেমন- ফ্লাইটের তথ্য, টিকা প্রদান সংক্রান্ত তথ্য, পরবর্তী করণীয় সম্পর্কে তথ্য এসএমএস-এর মাধ্যমে প্রদান করা হচ্ছে মর্মে মন্ত্রণালয়ের পক্ষ হতে জানানো হয়।

উল্লেখ্য, হজ্বযাত্রীদের সৌদি আরবে যাত্রার প্রথম ও শেষ ফ্লাইট যথাক্রমে ০৪ জুলাই ২০১৯ ও ০৫ আগস্ট ২০১৯ এবং সৌদি আরব হতে ফিরতি প্রথম ও শেষ ফ্লাইট যথাক্রমে ১৭ আগস্ট ২০১৯ ও ১৫ সেপ্টেম্বর ২০১৯।

বৈঠকে মন্দির/শ্মশান/আশ্রম এর সংস্কারে তালিকা প্রণয়নের নিমিত্ত স্থায়ী কমিটির মাননীয় সদস্য ও প্রত্যেক এলাকার মাননীয় সংসদ সদস্যদের সাথে পরামর্শ করার ব্যবস্থা গ্রহণ করার বিষয়ে আলোচনা হয়। ভবিষ্যতে প্রকল্প প্রণয়নে মন্দির/শ্মশান/আশ্রম তুলিকাভুক্তকরণে মাননীয় সংসদ সদস্যদের সাথে যোগাযোগ করে সিদ্ধান্ত গ্রহণ করা হবে বলে মন্ত্রণালয়ের পক্ষ হতে জানানো হয়।

ইসলামিক ফাউন্ডেশনের ৬৪ জেলার বার্ষিক কর্মসূচি এবং ধর্মীয় ও রাষ্ট্রীয় বিভিন্ন অনুষ্ঠানে সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার মাননীয় সংসদ সদস্যগণকে সম্পৃক্তকরণের বিষয়ে বৈঠকে আলোচনা হয়।

বঙ্গবন্ধুর ইতিহাস, আওয়ামী লীগের ইতিহাস, দেশের জন্য বঙ্গবন্ধুর অবদানসহ সংশ্লিষ্ট বিষয়াদি মুসলিম বিশ্বে তুলে ধরার প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের বিষয়েও বৈঠকে ফলপ্রসূ আলোচনা অনুষ্ঠিত হয়।

বৈঠকে ধর্ম মন্ত্রণালয়ের সচিব ও সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।