দুই বাসের চাপে নিহত রাজীবের পরিবারকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরনে রায় হাইকোর্টের

2

যুগবার্তা ডেস্কঃ দুই বাসের রেষারেষিতে কলেজছাত্র রাজীব হাসানের মৃত্যুর ঘটনায় তার পরিবারকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়ে রায় দিয়েছে হাইকোর্ট।

ক্ষতিপূরণ প্রশ্নে জারি করা রুল নিষ্পত্তি করে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলম সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ বৃহস্পতিবার এ রায় দেয়।
৫০ লাখ টাকার মধ্যে ২৫ লাখ টাকা দেবে স্বজন পরিবহনের মালিকপক্ষ। বাকি ২৫ লাখ টাকা রাষ্ট্রায়ত্ত পরিবহন সংস্থা বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন (বিআরটিসি) দেবে। আগামী দুই মাসের মধ্যে ওই অর্থ রাজিবের পরিবারকে পরিশোধ করতে হবে বলে রায়ে বলা হয়। এছাড়া রায়ে ক্ষতিপূরণের আদেশ দেয়ার পাশাপাশি সড়কে যাত্রীর নিরাপত্তা নিশ্চিত করতে বেশ কিছু নির্দেশনা দেয়া হয়েছে ।

আদালত বলেছে, গত বছর জাতীয় সংসদে পাস হওয়া ‘সড়ক পরিবহন আইন’ ছয় মাসের মধ্যে কার্যকর করতে হবে। লাইসেন্স দেয়ার সময় চালকদের দৃষ্টিশক্তি পরীক্ষা ও ডোপ টেস্ট করাতে হবে। বাসে যত্রতত্র যাত্রী না তোলা, চলন্ত অবস্থায় বাসের দরজা বন্ধ রাখা, শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল বা সংরক্ষিত এলাকার সামনে অ্যাম্বুলেন্স বা ফায়ার সার্ভিসের গাড়ি ছাড়া অন্য কোনো যানবাহনের হর্ন না বাজানোয় রায় আদেশ দেন।