শ্রমিক নেতা ওয়াসিম নিখোঁজ

7

যুগবার্তা ডেস্কঃ ঢাকার দক্ষিণখানে অবস্থিত সুপার টেক্স মার্চেন্ডাইজিং কোম্পানী নামে কারখানার শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ওয়াসিম আজ সকাল সাড়ে ৮টায় কারখানা গেট থেকে রহজ্যজনকভাবে নিখোঁজ হয়েছেন।গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র এক সংবাদ বিবৃতিতে এ কথা জানিয়েছেন।

বিবৃতিতে তার উদ্ধার দাবি করে জানান, শ্রমিকরা গত রোজার ঈদের আগে কারখানায় শ্রম আইন অনুসারে একটি ইউনিয়ন গঠন করলে মালিকপক্ষ ওয়াসিমকে বেআইনীভাবে ছাটাই করেছিল। শ্রমিকনেতা ওয়াসিমের ছাটাইয়ের প্রতিবাদে কারখানায় গতকাল থেকে শ্রমিকরা কর্মবিরতি পালন করে আসছে।

শ্রমিকদের চাপে আজ মালিকপক্ষ ওয়াসিমকে কারখানায় ডেকে পাঠায়। তিনি কারখানা গেটে পৌঁছানোর পর থেকে নিখোঁজ আছেন। এর আগে কারখানা মালিকপক্ষের দ্বারা প্রাণনাশের হুমকির প্রেক্ষিতে দক্ষিণখান থানায় গতকাল তিনি সাধারণ ডায়েরি করেছিলেন।

গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি অ্যাড. মন্টু ঘোষ এবং সাধারণ সম্পাদক জলি তালুকদার এক বিবৃতিতে অবিলম্বে নিখোঁজ শ্রমিকনেতা ওয়াসিমের সন্ধান দাবি করেছেন। নেতৃবৃন্দ বলেন, পুলিশ কারখানার মালিকপÿকে জিজ্ঞাসাবাদ করলে নিখোঁজ শ্রমিকনেতার সন্ধান পাওয়া যাবে। তারা আরও বলেন, শ্রমিকরা ট্রেড ইউনিয়ন গঠন করায় মালিকপক্ষ প্রতিহিংসার বশবর্তী হয়ে ছাটাই ও নির্যাতন চালিয়ে আসছিল। ওয়াসিমের নিখোঁজ হওয়ার ঘটনা দেখে মনে হচ্ছে মালিকপক্ষ এবার গুম-খুনের পথে অগ্রসর হচ্ছে।
নেতৃবৃন্দ অনতিবিলম্বে শ্রমিকনেতা ওয়াসিমকে নিরাপদে উদ্ধারের জন্য সরকারের প্রতি জোড়ালো দাবি জানান।