শুরু হলো ফুড এন্ড এগ্রো বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো

63

আজ শুরু হয়ে গেল, “ফুড এন্ড এগ্রো বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো ২০১৬”, “ইন্টারন্যাশনাল পোল্ট্রি এন্ড লাইভস্টোক এক্সপো ২০১৬” এবং “এগ্রো ক্যাম বাংলাদেশ ২০১৬”-এর আন্তর্জাতিক প্রদর্শনী।
সকাল ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে আয়োজিত এক উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে এই প্রদর্শনীর উদ্বোধন ঘোষনা করেন প্রধান অতিথি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের খাদ্য মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী জনাব মো. কামরুল ইসলাম। আন্তর্জাতিক আয়োজক সংস্থা, কনফারেন্স এন্ড এক্সিবিশন ম্যানেজমেন্ট সার্ভিসেস্ লিঃ- সেমস্ গ্লোবাল আয়োজিত এই এক্সিবিশনের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপষ্থিত ছিলেন ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র এক্টিং প্রেসিডেন্ট জনাব হুমায়ুন রশিদ এবং আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ-এর ভাইস প্রেসিডেন্ট জনাব শওকত আলী সরকার।
খাদ্যপণ্য এবং কৃষিজাত উপকরণের আন্তর্জাতিক প্রদর্শনী “ফুড এন্ড এগ্রো বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো ২০১৬”, “ইন্টারন্যাশনাল পোল্ট্রি এন্ড লাইভস্টোক এক্সপো ২০১৬” এবং “এগ্রো ক্যাম বাংলাদেশ ২০১৬” চলবে আগামী ২৬ মার্চ ২০১৬ পর্যন্ত। চার দিন ব্যাপী এই বিশাল আয়োজনে দেশী-বিদেশী দর্শনার্থীদের পাশাপাশি খাদ্যপণ্য, কৃষিজাত উপকরণ উৎপাদন এবং প্রক্রিয়াজাতকরণের সাথে সম্পর্কিত বিশে^র বিভিন্ন দেশের প্রতিষ্ঠিত কোম্পানি, সংস্থা এবং ব্যক্তিবর্গ উপস্থতি থাকবেন। বাংলাদেশ, ভারত, চীন, জাপান, জার্মানী, জর্ডান, মালয়েশিয়া-সহ বিশে^র বিভিন্ন দেশ থেকে প্রায় ২৫০টি দেশী-বিদেশী প্রদর্শকগণ অংশগ্রহণ করেছেন। উক্ত প্রদর্শনীতে খাদ্যপণ্য, পানীয়, কৃষিজাত পণ্য, পোল্ট্রি পণ্য, বিভিন্ন ধরণের কৃষি উপকরণ, পণ্য প্রক্রিয়াজাতকরণ মেশিনারিজ, রাসায়নিক উপকরণসহ বিভিন্ন ধরণের প্রয়োজনীয় যন্ত্রপাতি প্রদর্শন এবং বিপণনের ব্যবস্থা করা হয়েছে।
ফুড এন্ড এগ্রো বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো ২০১৬- ভোক্তা এবং উদ্যোগক্তাদের জন্য একটি যুগোপযোগী প্লাটফর্ম, যেখানে কার্যকরী যোগাযোগের মাধ্যমে উদ্যোগক্তারা নতুন নতুন প্রযুক্তির সাথে পরিচিত হতে পারবেন। ভোগ্য পণ্যের ক্রমবর্ধমান চাহিদা পূরণের লক্ষ্যে নিজেদের সম্ভাবনার ক্ষেত্রগুলো যাচাই করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের স্বার্থে উক্ত প্রদর্শনী যুগান্তকারী ভূমিকা রাখতে পারে। প্রদর্শক ও দর্শনার্থীদের সরাসরি সাক্ষাৎ এবং আলাপচারিতার এই সুযোগের ফলে শিল্প ভোক্তা, উদ্যোক্তা, আমদানিকারক, সরবারহকারীদের মধ্যে একটি নতুন সম্পর্কের সেতুবন্ধ গড়ে উঠবে যা বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম হবে। উক্ত প্রদর্শনী বাংলাদেশে বিনিয়োগের জন্য বিদেশী উদ্যোক্তাদের উৎসাহিত করতে সহায়ক ভূমিকা পালন করবে।
ভোগ্যপণ্য এবং কৃষি উপকরণের আন্তর্জাতিক প্রদর্শনী ২০১৬ উপলক্ষে ভোগ্য পণ্যের ক্রমবর্ধমান চাহিদা এবং সম্ভাবনা পর্যালোচনার জন্য আগামী ২৬মার্চ দুপুর ৩টায় এক সেমিনারের আয়োজন করা হয়েছে যেখানে “এগ্রিকালচার ফুড কোয়ালিটি এন্ড ম্যানেজমেন্ট” নিয়ে আলোচনা করা হবে। এসোসিয়েশন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি অব ইন্ডিয়া- এএসএসওসিএইচএএম ইন্ডিয়া এবং বাংলাদেশ অর্গানিক প্রোডাক্ট মেন্যুফেকচারস এসোসিয়েশন- বিওপিএমএ এবং বাংলাদেশ ফ্রুটস, ভেজিটেবলস এন্ড এ্যালাইড প্রোডাক্টস এক্সপোর্টার্স এ্যাসোসিয়েশন-সহ আন্তর্জাতিক মার্কেট এসোসিয়েশনগুলো “ফুড এন্ড এগ্রো বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো ২০১৬”-কে আন্তর্জাতিক প্লাটফর্ম হিসেবে স্বীকৃতি দিয়েছে।
ফুড এন্ড এগ্রো বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো ২০১৬-এর মিডিয়া পার্টনার নিউ এজ এবং সমকাল। ব্রডকাস্ট পার্টনার- ‘ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন’, ম্যাগাজিন পার্টনার- ‘স্বাদকাহন’ এবং অনলাইন পার্টনার- চালডাল ডটকম। কনফারেন্স এন্ড এক্সিবিশন ম্যানেজমেন্ট সার্ভিসেস্ লিঃ- সেমস্ গ্লোবাল, উক্ত আয়োজনে সকলের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণের জন্য সাদর আমন্ত্রণ জানাচ্ছে।
প্রদর্শনী প্রতিদিন সকাল সাড়ে ১০ থেকে রাত সাড়ে ৮ পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে।সংবাদ বিজ্ঞপ্তি