বাংলাদেশের বিপক্ষে পিচ নিয়ে টেনশনে ভারত

4

রাত পোহালেই বাংলাদেশের বিপক্ষে নিজেদের দ্বিতীয় প্রস্তুতি ম্যাচ খেলতে নামবে ভারত। প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ৬ উইকেটে নাস্তানাবুদ হয়েছে বিরাট কোহলির দল।

অন্যদিকে গতকাল পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের প্রথম প্রস্তুতি ম্যাচ বৃষ্টিতে ভেসে গেছে। সুতরাং মঙ্গলবার দুই দলই চাইবে নিজেদের সেরা প্রস্তুতিটা সেরে নিতে। কিন্তু এই ম্যাচের আগে উইকেট নিয়ে দুশ্চিন্তায় পড়েছে ভারত।

শনিবার ওভালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে ট্রেন্ট বোল্টের সুইংয়ের সামনে ভেঙে পড়ে ভারতের টপ অর্ডার ব্যাটিং। যা নিয়ে ম্যাচের পরে কোহালি বলে যান, ‘আমাদের পরিকল্পনা মতো ব্যাপারটা হয়নি। ইংল্যান্ডে আবহাওয়া মেঘলা থাকলে এরকম হতেই পারে। বিশ্বকাপের মতো প্রতিযোগিতায় মাঝে মাঝে প্রথম দিককার ব্যাটসম্যানরা ব্যর্থ হতে পারে।
তখন কিন্তু পরের দিককার ব্যাটসম্যানদের তৈরি থাকতে হবে দায়িত্ব নেওয়ার জন্য।’

কার্ডিফে মঙ্গলবার বাংলাদেশের সঙ্গে ওয়ার্ম আপ ম্যাচ খেলতে নামবে কোহালির দল। রবিবার সেখানে প্রচণ্ড বৃষ্টি হয়েছে। তাই আবারও সেই একই কন্ডিশন পেতে পারে দুই দল। ওই ম্যাচ নিয়ে জাদেজা বলেছেন, ‘এটা নিছকই একটা প্রস্তুতি ম্যাচ। একজন ব্যাটসম্যানকে কখনও একটা ইনিংস দিয়ে বিচার করা যায় না। তাই একটা ম্যাচে ব্যাটিং ব্যর্থতা নিয়ে চিন্তার কোনো কারণ নেই। ইংল্যান্ডে প্রথম দিকে মানিয়ে নেওয়াটা বেশ কঠিন কাজ। ভারতে নিষ্প্রাণ উইকেটে খেলতে হয়। তবে এখনও আমাদের কাছে মানিয়ে নেওয়ার জন্য আরও সময় আছে।’

প্রথম প্রস্তুতি ম্যাচে ব্যাটে-বলে সফল রবীন্দ্র জাদেজা আশা করছেন, সময়ের সঙ্গে সঙ্গে শুরু হলে পিচের চরিত্র বদলে যাবে। সাংবাদিকদের তিনি বলেন, ‘ইংল্যান্ডের পরিবেশ ঠিক যে রকম হয়, সে রকম ছিল। পিচ প্রথম দিকে একটু নরম ছিল। কিন্তু যত ম্যাচ গড়িয়েছে, ব্যাটিংয়ের পক্ষে ভালো হয়ে গছে। আশা করব, বিশ্বকাপ শুরু হলে পিচে এত ঘাস থাকবে না আর ব্যাটসম্যানেরাও সুবিধা পাবে। আমাদের ভাল ক্রিকেট খেলতে হবে। ব্যাটিং ইউনিটকে একটু দক্ষ করতে হবে। আমাদের দলে অভিজ্ঞতার কমতি নেই। তাই চিন্তারও কিছু নেই।’-কালেরকন্ঠ